উগ্রবাদী-সন্ত্রাসী কার্যক্রমে মাধ্যমে

‘জঙ্গি সংগঠন জামাতুল আনসারের উদ্দেশ্যে ছিল পাহাড়ে শক্ত অবস্থান তৈরি করা’

fec-image

জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সক্রিয় ২ সদস্যকে বিশেষ অভিযান চালিয়ে গ্রেফতার করেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। গ্রেফতাররা হলেন সাইফুল ইসলাম তুহিন ও মো. নাঈম হোসেন।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে জানান, গত বছর দুই তরুণ নিখোঁজের ঘটনায় দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হলে ঘটনায় ছায়া তদন্ত শুরু করে সিটিটিসি ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চাঁদপুরের তরুণ সাইফুল ইসলাম তুহিন তাবলীগে যাওয়ার কথা বলে বাড়ি থেকে নিরুদ্দেশ হয়। পরে তার পরিবারের পক্ষ থেকে ওসমানী নগর থানায় একটি জিডি করা হয়। সে কওমি মাদ্রাসায় ৯ম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করে। এছাড়াও সে লেখাপড়ার পাশাপাশি ওসমানীনগর থানার দয়ামীর একটি কমিউনিটি সেন্টারে নাইট গার্ডের চাকরি নেয়।

সম্মেলনে আরো জানানো হয়, তুহিন স্থানীয় এক মাওলানার সাহাচার্যে এসে হিজরতের সিদ্ধান্ত গ্রহণ করে। ওই মাওলানাসহ স্থানীয় আরও দুজন গত বাছরের ১৫ নভেম্বর ফজরের নামাজের পর যার যার বাড়ি থেকে বের হয়ে শেরপুর গোল চত্বরে একত্রিত হয়।

এরপর সিলেট থেকে আরও চারজনসহ মাইক্রোবাসে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়। পথে গাড়িতে থাকা এজেন্ট তাদের দাড়ি কেটে দেয়, মোবাইল, এনআইডি, মানিব্যাগ ও টাকা নিয়ে নেয়। এরপর তারা প্রথমে ঢাকা ফকিরাপুল আসে এবং বাস যোগে বান্দরবান পৌঁছে। বান্দরবান এসে তারা দেখতে পায় গাড়িতে তাদের মতো আরও ১০ জন হিজরতকারী আছে। তাদের সবাইকে ভুয়া এনআইডি ও নাম দিয়ে প্রথমে থানচি ও পরবর্তীতে ১২ ঘণ্টা পাহাড় রাস্তায় হাটিয়ে কেটিসি ক্যাম্পে নিয়ে যায়।

সিটিটিসি জানায়, পাহাড়ে শক্ত অবস্থান তৈরি, নিরাপদ সামরিক ট্রেনিং, সংগঠনের উগ্রবাদী উদ্দেশ্য বাস্তবায়নকল্পে দেশে নাশকতা সৃষ্টির মাধ্যমে উগ্রবাদী ও সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে পুনরায় নিরাপদ আশ্রয়ে ফিরে যাওয়ায় সংগঠনের মূল উদ্দেশ্যে ছিল ।

সিটিটিসি প্রধান জানান, রাজধানীর শেরেবাংলানগরে এগ্রিকালচার ট্রেইনিং ইনস্টিটিউটতে (এটিআই) কৃষি ডিপ্লোমাতে ৪র্থ সেমিস্টারে পড়তো নাঈম হোসেন এবং সেখানকার হলে থাকতো। গত বছরের ২ ডিসেম্বর কাউকে কিছু না বলে হল থেকে চলে যায় হয় এবং একদিন পর তার পরিবারের পক্ষ থেকে শেরে বাংলানগর থানায় একটি জিডি করা হয়।

২০২১ সালের প্রথম দিকে করোনার কারণে কলেজ বন্ধ হলে সে বাড়ি চাঁদপুরে চলে যায়। এ সময় কুরআন শরীফ শুদ্ধ করে পড়ার জন্য চাঁদপুরের একটি হাফিজিয়া মাদ্রাসায় ভর্তি হয়। মাদ্রাসার এক হুজুরের মাধ্যমে সে জিহাদের জন্য উদ্বুদ্ধ হয় এবং জঙ্গি সংগঠনে নাম লেখায়। ২০২১ সালের মাঝামাঝি সে ঢাকা চলে আসে এবং গোপন অ্যাপসের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ অব্যাহত রাখে। সে হিজরতের উদ্দেশ্যে হল ছেড়ে প্রথমে কুমিল্লা গিয়ে তার রিক্রুটারের কাছে যায়। সেখানে বিভিন্ন সেফ হাউজে অবস্থান করে। প্রায় ১২-১৩ জন কুমিল্লা বাস স্টপ থেকে বান্দরবানের বাসে উঠে। সেখান থেকে তারা চাঁদের গাড়ি করে প্রথমে থানচি পৌঁছে। পরবর্তীতে বান্দরবানে তাদের সহযোগী কেএনএফ সদস্যরা রিসিভ করে।

থানচি থেকে প্রায় ২ ঘণ্টা চাঁদের গাড়িতে গিয়ে তারপর প্রায় ১০ ঘণ্টা হেঁটে কেটিসি ক্যাস্পে পৌঁছে। তারা এই ক্যাম্পের ২য় হিজরতকারী দল। পরবর্তীতে এ বছর অক্টোবরের প্রথম সপ্তাহে কেএনএফ তাদের জানায় যে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ক্যাম্প আক্রমণ করতে পারে। অক্টোবর মাসের ১০ তারিখ রাত ৩টার দিকে কেএনএফ কমান্ডার এসে তাদের ক্যাম্প ছেড়ে যেতে বলে।

তারা দ্রুত ক্যাম্প ছেড়ে কয়েক ঘণ্টা হাঁটার দূরত্বে একটি জঙ্গলে অবস্থান নেয়। খাবার ও পানীয়হীন অবস্থায় এভাবে দুদিন চলে গেলেও কেএনএফ আর ফেরত না আসলে তারা বাধ্য হয়ে আবার সিপ্পি ক্যাম্পে ফেরত আসে। সেখানে সে রাতেই তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক আক্রান্ত হলে ২১ ও ৩২ জনের দুই গ্রুপে ভাগ হয়ে ২১ জনের গ্রুপে ক্যাস্পে অবস্থান করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রতিহত করার চেস্টা করে। ৩২ জনের গ্রুপটি হাঁটতে হাঁটতে একটি জঙ্গলে অবস্থান নেয়। তুহিন ও নাঈম এই গ্রুপে ছিলো।

পরে তারা হাঁটতে হাঁটতে ২০২১ সালের ১৬ অক্টোবর তারপং খালে পৌঁছায়। সেখানে তারা আবারও আক্রমণের শিকার হয়। সে আক্রমণে তুহিন ও নাঈমসহ আরও একজন দলছুট হয়ে পড়ে এবং সমতলের উদ্দেশ্যে পশ্চিম দিকে হাঁটতে থাকে। এভাবে ৩দিন হাঁটার পর তারা একটি মারমা পাড়ায় এসে উপস্থিত হয়। ৩দিন তারা সামান্য কয়েক প্যাকেট বিস্কুট, পাহাড়ি কাচা কলা, বাঁশের কঁচির অংশ এবং ঝিড়ির পানি খেয়ে জীবন ধারন করে। মারমারা তাদের বম পাড়ায় পাঠালে বমরা তাদের তিনজনকে কেএনএফ এর কাছে তুলে দেয়। কেএনএফ এর সাথে তারা জঙ্গলে এক মাস অবস্থান করে গত ২৫ নভেম্বর তিনজন সমতলে পৌঁছে। তথ্য-প্রযুক্তির সহায়তায় সিটিটিসি খবর পেয়ে যায় এবং তাদের গতিবিধি পর্যবেক্ষণ করতে থাকে।

এরই ধারাবাহিকতায় তুহিন ও নাঈমকে গ্রেফতার করা হয়। কেটিসি ক্যাম্পে তারা প্রায় ৪ মাসের মতো ছিল। এ সময় প্রথম ৩০দিন তাদের ১২ জনকে পাহাড়ি সহযোগী কেএনএফ সদস্যরা পাশের পাহাড়ে ট্রেনিং করায়। সে সময় অন্যান্যদের পিটি-প্যারেড, ক্যাম্প পাহারা, রসদ সংগ্রহ, ঘর তৈরি ও রান্না-বান্নার কাজ করতে হতো। এ সময় আরও কিছু হিজরতকারী সেখানে পৌঁছায়। একমাস পর তাদের পিটি প্যারেডের সাথে রাত্রিকালীন পাহাড়ে হাঁটার অনুশীলন করায় প্রায় আরও একমাস।

তারপর আরও তাদের পিটি-প্যারেডের সাথে ডামি অস্ত্র এবং শেষে এয়ারগান ও বন্দুক দিয়ে অনুশীলন করায়। তারা সেখানে যাওয়ার কিছু দিনের মধ্যে বুঝতে পারে মূলত শামীম মাহফুজ ওরফে স্যার ছিল তাদের মূল নেতা। তার পরিকল্পনা অনুসারেই ক্যাম্পের সব কার্যক্রম পরিচালিত হতো। আমীর ওরফে আনিসুর ওরফে মাহমুদ, তমাল, রাকিব, ডাক্তার ভাই ওরফে ডা. শাকের, ক্যাম্প কমান্ডার কারসে ওরফে শিব্বির সবাই স্যারের পরামর্শ নিয়েই কাজ করতো। তিনি আলাদা ঘরে থাকতেন এবং তার জন্য সশস্ত্র পাহারাদার থাকতো। কেএনএফ নেতা নাথান বম ক্যাম্পে আসলেও শুধুমাত্র তার সাথেই দেখা ও কথা বলতো।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসের দিকে একদিন নামাজের পর শামিম মাহফুজ এবং আনিসুর রহমান তাদের সামনে দলের নাম ঘোষণা দেয়, জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়া। সেখানে সবার ছদ্মনাম ব্যবহার করতো। তারা সবকিছু গুটিয়ে তাদের ৫৫ জন এবং কেএনএফ এর প্রায় ২০০ জন মিজোরামের উদ্দেশ্যে রওয়ানা হয়। টানা ৫-৬ দিন হেঁটে তারা মিজোরাম সীমান্তে পৌঁছে সপ্তাহ খানেক জঙ্গলে অবস্থান নেয়। শেষ পর্যন্ত ঢুকতে না পেরে তারা আবার ৬-৭দিন হেঁটে একটি পাহাড়ে ক্যাম্প স্থাপন করে। এর নাম দেয় রেতেলাং ক্যাম্প।

এখানে প্রায় দুইমাস অবস্থানের পর হঠাৎ একদিন অন্য একটি পাহাড়ি বিছিন্নতাবাদী গ্রুপ (জেএসএস) কর্তৃক আক্রান্ত হয় এবং ব্যাপক গোলাগুলি হয়। এতে তাদের ডা. আহমদ নামে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যায়। পরদিন জানাজা শেষে শামীম মাহফুজ এই ক্যাম্পের নাম দেয় শহিদ ডা. আহমেদ ক্যাম্প । পরবর্তীতে ওই ক্যাম্প ছেড়ে তারা সিপ্পি নামক পাহাড়ে নতুন করে ক্যাম্প তৈরি করে। এর নাম রাখা হয় ‘সিপ্পি ক্যাস্প’। শামিন মাহফুজ ও আমীর মাহমুদ এ ক্যাম্পে কিছুদিন থাকার পর সমতলে চলে আসে। সেখানেই তারা এ বছরের অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত অবস্থান করে।

সিটিটিসি জানায়, তুহিনসহ সিলেট থেকে যাওয়া চারজন সেখানে থেকে চলে আসতে চাইলে তাদের টানা কয়েকদিন গাছের সাথে বেঁধে রাখে। একবেলা খাবার দেয় এবং শেষে তাদের সাথে লিখিত চুক্তি করে। তাতে বলা হয় ২০২৩ সাল পর্যন্ত থাকতে হবে। এ সময় তারা আলাদা থাকবে, নিজেরা রান্না করে খাবে, কারো সাথে কথা বলবে না প্রভৃতি। একদিন এই চারজন ক্যাম্প থেকে পালিয়ে যায় এবং বমদের হাতে ধরা পড়ে। তখন তাদের উপর নেমে আসে অমানুষিক অত্যাচার। তাদের সাথে সেই পুরানো আমলের দাস-দাসীদের যে আচরণ করা হতো সেই আচরণের শাস্তি জারি করা হয়।

সবার কাপড় ধোয়া, লাকড়ি কাটা, সীমিত ভাত-পানি দেওয়া এবং কাজ শেষে আবার হাত পা বেধেঁ ফেলে রাখা প্রভৃতি ছিল সেই শাস্তির ধরণ। যা প্রায় তিন মাস পর্যন্ত বলবৎ ছিল। তারা সবাই ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ এর সক্রিয় সদস্য। সংগঠনের উদ্দেশ্য মূলতঃ জঙ্গিবাদের জন্য সদস্য রিক্রুটমেন্ট, অর্থ সংগ্রহ, সশস্ত্র সামরিক ট্রেনিং, আধুনিক অস্ত্র ক্রয়সহ বিশাল জঙ্গি বাহিনী গঠন করা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন