ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় দুর্নীতি বন্ধে সহযোগিতা চাইলেন এডিসি

জাতীয় সড়ক নেটওয়ার্কে যুক্ত হচ্ছে মাতারবাড়ি

fec-image

ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় অনিয়ম-দুর্নীতি ও হয়রানি বন্ধে এলাকাবাসীর সহযোগিতা চাইলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ।

মাতারবাড়ি বন্দরকে জাতীয় সড়ক নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার লক্ষ্যে নির্মিতব্য সড়কের জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকদের সঙ্গে মতবিনিময় সভায় এমন সহযোগিতার কথা বলেছেন এডিসি।

অধিগ্রহণের প্রস্তাবিত এলাকা চিরিংগা ইউনিয়ন পরিষদ চত্বরে শনিবার (৩ সেপ্টেম্বর) দুপুরে ভূমি মালিকদের নিয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জেপি দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমি অধিগ্রহণ কর্মকর্তা রাবেয়া আসফার সায়মা, চকরিয়ার সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান, চিরিংগা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জামাল হোসেন চৌধুরী, ফাঁসিয়াখালি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হেলাল উদ্দিন হেলালিসহ মালিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ভূমি অধিগ্রহণের কোন ধাপে ভূমি মালিকদের করণীয় কী তার বিস্তারিত ব্যখ্যা করেন।

তিনি ন্যায্য ক্ষতিপূরণ প্রাপ্তির জন্য ভূমি মালিকদের কোন দালালের শরণাপন্ন না হতে এবং কারও অনৈতিক প্রস্তাবে সাড়া না দিয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে যোগাযোগের পরামর্শ দেন। এরপর তিনি ভূমি মালিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এডিসি।

ভূমি মালিকরা তাদের উপযুক্ত ক্ষতিপূরণ নির্ধারণ, নির্মিতব্য সড়ক যেন কৃষি কাজে ব্যবহৃত পানি প্রবাহে বিঘ্ন না ঘটে সেদিকে লক্ষ্য রাখার দাবি জানান। এসময় খাস জমিতে যেসব দরিদ্র মানুষ ঘরবাড়ি বানিয়ে বসবাস করছেন তারা যেন ক্ষতিপূরণ থেকে বঞ্চিত না হন তা নিশ্চিত করার দাবি ওঠে।

স্থানীয়দের বক্তব্য শোনেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ।

বৈঠকে উত্থাপিত বিষয়ে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দেন।

একই সাথে তিনি অধিগ্রহণ প্রক্রিয়ায় অনিয়ম-দুর্নীতি এবং জনহয়রানি বন্ধে জেলা প্রশাসনের প্রচেষ্টা সফল করতে সকলের সহযোগিতা কামনা করেন।

মাতারবাড়ি বন্দরকে জাতীয় সড়ক নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার লক্ষ্যে নির্মিতব্য সড়কের জন্য প্রথম অংশে চট্টগ্রাম-কক্সবাজার সড়কের চকরিয়ার ফাঁসিয়াখালি থেকে বদরখালি ব্রিজ পর্যন্ত ২৪৩ একর জমি অধিগ্রহনের জন্য স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন, ২০১৭ এর আইনের ৪ ধারা অনুযায়ী গত ২৯ আগস্ট ভূমি মালিকদের নোটিশ জারি করা হয়েছে।

জেলা প্রশাসকের পক্ষে ভূমি অধিগ্রহণ কর্মকর্তা রাবেয়া আসফার সায়মা স্বাক্ষরিত নোটিশে সরকার কর্তৃক ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত জানিয়ে নোটিশ দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জাতীয় সড়ক নেটওয়ার্ক, মাতারবাড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন