দূর্গম পাহাড়ি পল্লীগুলোতে মাস্ক ব্যবহারে সচেতনতা

fec-image

মৃত্যু ও ভয় সকলের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সারা বিশ্বে প্রতিটি দেশে যখন মরনব্যাধি করোনা ভাইরাস সংক্রামণে প্রতিদিন মৃত্যুর মিছিল ভারি হচ্ছে। তথাপি বাংলাদেশের প্রতিটি জেলা-উপজেলায় এ ভয় ও আতঙ্ক প্রতিটি মুহূর্ত রাত-যাপন করছে মানুষ।

রাঙ্গামাটি জেলার ১০টি উপজেলার বিভিন্ন দূর্গম পাহাড়ী পল্লীতেও এ করোনা ভাইরাসের আতঙ্ক বিরাজ করছে। আশি উর্ধ্বে তথা আবালবৃদ্ধদের মধ্যেও দেখা যায় মাস্ক পরে কেনা-কাটা ও সংসারের টুকি-টাকি কাজ সেরে নিচ্ছে। এদিকে কয়েকটি পাহাড়ি পল্লীতে শিশু, মহিলা, যুবকদেরও দেখাযায় তারাও সচেতনতামূলক সরকারের বার্তা এবং এ ভাইরাস থেকে মুক্ত থাকতে মুখে মাস্ক পরছে। এবং বাসায় সাবান দিয়ে হাত পরিস্কার করছে।

কাপ্তাই ইউনিয়নের হরিনছড়া দূর্গম পাহাড়ি পল্লীর আশিউর্ধ্বে মংসুচাইন মারমার নিকট জানতে চাওয়া হলো কেন মাস্ক পরেছেন, জবাবে বলেন, এখন ভাইরাসে সকলে মারা যাচ্ছে তাই পরি। এছাড়া সরকার তথা সকলে বলছে মাস্ক পরলে এবং সাবান দিয়ে হাত পরিস্কার রাখতে এ ভাইরাস থেকে রক্ষা পাওয়া যাবে আর না হয় মরা যেতে হবে।

রাইখংক পাড়ার সত্তর উর্ধ্বে উচেচিং চাকমা বলেন, আমরা যদি এ নিয়ম মেনে চলি তাহলে কঠিন এ রোগ থেকে রক্ষা পাব তাই মাস্ক পরছি। কাপ্তাই ইউনিয়নের হরিনছড়া এলাকার ইউপি সদস্য নবীন মেম্বার বলেন, সরকার থেকে আমাদের পাহাড়ি পল্লীগুলোতে এ ব্যবহার সকলের নিকট পৌছে দিতে বলেছে। আমরাও পাড়ায় পাড়ায় বলে দিয়েছি তাই সবাই মাস্ক ব্যবহার করে।

এরই মধ্যে অনেকই আবার এর ব্যবহার সম্পর্কে কিছুই জানেনা বলেও জানান। এদিকে কাপ্তাই ইনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ বলেন, আমরা প্রতিনিয়ত এ ভাইরাস থেকে রক্ষা পেতে কি কি করণীয় সকল ইউপি সদস্য তথা পাহাড়ি পল্লীর ইউপি সদস্যদের বলে দিয়েছি।

এদিকে কাপ্তাই উপজেলা নিবার্হী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল জাননা, ইতি মধ্যে সরকারের বার্তা আমরা প্রতিনিয়ত দিয়ে যাচ্ছি। এ ছাড়া বিভিন্ন এলাকায় সচেতনতামূলক বিভিন্ন, লিফলেট, মাইকিং সহ কর্মহীন লোকদের সহযোগিতা করার কথা উল্লেখ করেন। তবে এ ব্যাপারে সকলের মধ্যে সচেতনতা ফিরে এলে আমরা এ কঠিনব্যাধী করোনা ভাইরাস থেকে রক্ষা পাব বলেও উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন