নিষেধাজ্ঞা উপেক্ষা করে খাগড়াছড়িতে আসছে হাজারো মানুষ, জেলাজুড়ে বাড়ছে আতঙ্ক

fec-image

সারাদেশে গণপরিবহন বন্ধ হলেও বিভিন্ন মাধ্যমে খাগড়াছড়ির দুইটি প্রবেশপথ দিয়ে প্রতিদিন খাগড়াছড়ি ও রাঙ্গমাটির বিভিন্ন উপজেলায় আসছে হাজারো মানুষ।

শনিবার (১৮ এপ্রিল) সকাল থেকে মানিকছড়ি ও রামগড়র ২ টি প্রবেশদ্বার দিয়ে প্রায় ২ হাজারের বেশি নারী-পুরুষ প্রবেশ করে খাগড়াছড়িতে। যাদের অধিকাংশ চট্টগ্রামের বিভিন্ন শিল্প-কারখানার শ্রমিক। এছাড়া রামড়ের সোনাইপুল দিয়ে প্রবেশ করছে কুমিল্লা, ঢাকা ও সাভারের বিভিন্ন শিল্প- কারখানার শ্রমিকরা।

জেলায় কাউকে প্রবেশ করতে না দেয়ার অবস্থানে প্রশাসন কঠোর থাকলেও পরিস্থিতির কারনে তা শিথিল করেন।

নিষেধাজ্ঞা ও সামাজিক দুরত্ব উপেক্ষা করে প্রতিদিন শতশত মানুষের প্রবেশে উদ্বেগ ও আতঙ্ক বাড়ছে স্থানীয়জনসাধারণের মাঝে। খাগড়াছড়ি জেলায় এখনও পর্যন্ত কোন করোনা পজেটিভ রোগী সনাক্ত না হলেও বিভিন্ন কারখানার শ্রমিকের অবাধ প্রবেশ ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন অনেকে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ব্যাপক আলোচনা সমালোচনা। তারা বিষয়টি মানবিক হলেও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

এই রিপোর্ট লেখা পর্যন্ত(দুপুর ২ টা) আজ শনিবার সর্বমোট মানিকছড়ি চেক পোস্ট দিয়ে ২ হাজার ৬ শত ৪৬ জন ও রামগড় চেক পোস্ট দিয়ে আরো ২৩০ জনসহ মোট প্রায় ৩ হাজারের কাছাকাছি নারী-পুরুষ প্রবেশ করে খাগড়াছড়ি (রাঙ্গামাটির একাংশে)তে।

মানিকছড়ি ও রামগড়ের বিভিন্ন চেকপোস্টে দিয়ে আসা শ্রমিকরা জানান, কারখানা মালিকদের অমানবিক সিদ্ধান্তের কারণে আজ তাদের এ পরিণতি। অনেকে কয়েক মাসের বেতন পায়নি। আর বাড়ি ভাড়া না পেয়ে এবং করোনা সংক্রামণের আতঙ্কে অনেককে বের করে দেয়া হচ্ছে।

মানিকছড়ি ও রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা জানান, শ্রমিকদের নাম লিপিবদ্ধ করে সবাইকে কোয়ারেন্টিনে থাকার শর্তে সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, খাগড়াছড়ি, প্রশাসন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন