পটুয়াখালী ও বরগুনার রাখাইন এলাকা সরেজমিন পরিদর্শনোত্তর সংবাদ সম্মেলন

DSC08574
প্রেস বিজ্ঞপ্তি : গত ২৫ আগস্ট ১৩ সদস্যের একটি জাতীয় নাগরিক প্রতিনিধি দল পটুয়াখালী ও বরগুনার রাখাইন এলাকা সরেজমিন পরিদর্শনোত্তর ১ সেপ্টেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে।  বাংলাদেশ আদিবাসী ফোরাম এর সাধারণ সম্পাদক ও আদিবাসী নেতা সঞ্জীব দ্রং এর সঞ্চালনায় লিখিত বক্তব্য উপস্থাপন করেন রোবায়েত ফেরদৌস, সহযোগী অধ্যাপক, সাংবাদিকতা বিভাগ, ঢাকা  বিশ্ববিদ্যালয়।

সফরকারী দলের অন্যান্য সদস্য ঊষাতন তালুকদার এমপি, সদস্য, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস ও সহ-সভাপতি, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি বলেন, পটুয়াখালী ও বরগুনার রাখাইনরা অত্যন্ত অসহায় ও ভূমি দস্যুদের নির্যাতনের শিকার। তিনি এই সফরকে মর্মান্তিক ও বেদনাদায়ক উল্লেখ করে বলেন, প্রশাসনের কতিপয় কর্মকর্তাদের সহায়তায় জাল দলিল তৈরি করে রাখাইনদের ভূমি দখল করা হচ্ছে, এথেকে বাদ পরছে না তাদের শ্মশান, মন্দির, মার্কেটের জায়গাসহ পুকুর ও আবাদী জমি। তিনি এ সমস্যা সমাধানে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

বিশিষ্ট গবেষক ও কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, রাখাইনরা সংখ্যায় কম হলেও তারা এদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির অংশ। বর্তমানে তারা প্রায় বিলুপ্তির পথে। অবিলম্বে জেলা প্রশাসকের নেতৃত্বে একটি কমিটি গঠন করে এর তদন্ত করার জন্য তিনি সরকারের প্রতি আহবান জানান।

বর্ষীয়ান রাজনীতিক ও সভাপতি, ঐক্যন্যাপ, শ্রী পংকজ ভট্টাচার্য বলেন, এই সমস্যা শুধু রাখাইনদের সমস্যা নয় এই সমস্যা গোটা জাতির। তিনি সকলকে একত্রিত হয়ে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহবান জানান। লেখনির মাধ্যমে জাতিয় ও আন্তর্জাতিকভাবে জনমত গড়ে তোলার জন্য তিনি সাংবাদিকদের আহবান জানান।
এ ছাড়াও সমাবেশে আরোও বক্তব্য রাখেন নুমান আহম্মেদ খান, নির্বাহী পরিচালক, আই ই ডি সহ অন্যান্যরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন