পানছড়িতে ইউপিডিএফের সংগঠক ও জেএসএস কর্মীকে গুলি করে হত্যা, একজন অপহৃত

04.7 DEAD

দুলাল হোসেন,খাগড়াছড়ি:

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার পানছড়ি ইউনিয়নের পূজগাং বাজারে দুর্বৃত্তরা ইউপিডিএফের সংগঠক সমীরণ চাকমা (৩৫) ও জেএসএস (এমএন লারমা) সদস্য পূর্ণ কুমার চাকমা (জার্মান)কে গুলি করে হত্যা করেছে।  বৃহস্পতিবার (৪.৭.১৩) সকাল সাড়ে সাতটা সময় এ ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে সমীরণ চাকমার লাশ উদ্ধার করে মর্গের জন্য খাগড়াছড়িতে সদরে নিয়ে গেছে। এ ঘটনায় ইউপিডিএফ জেএসএস (সন্তু) লারমাকে দায়ি করেছে। তবে সন্তু লারমা সমর্থিত জেএসএস তা অস্বীকার করেছে।

নিহত সমীরণ চাকমা পানছড়ি উপজেলা চেংগী ইউনিয়নের যুবনাশ্ব পাড়ার শীলধন চাকমার  ও খাগড়াছড়ির ভাইবোনছড়া ইউনিয়নের শিবমন্দির এলাকার জোরমরম গ্রামের নাম কৃষ্ণ রাম চাকমার ছেলে র্জামান চাকমা। অপহৃত শ্যামল চাকমা বাড়ী চেংগী ইউনিয়নের  বড়কলক গ্রামে। তাঁর পিতার নাম জীতেন্দ্রীয় চাকমা। সমীরণ চাকমা পাহাড়ি ছাত্র পরষিদের খাগড়াছড়ি জেলা শাখার সহ সাধারণ সম্পাদক এবং পানছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক ছিলেন। পরে তিনি ইউপডিএফের সাথে যুক্ত হন এবং ঘটনার আগ পর্যন্ত তিনি ইউপডিএফের পানছড়ি ইউনিটের পুজগাঙ এলাকায় সংগঠক হিসেবে র্কমরত ছিলেন।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটা সময় সমীরণ চাকমা ও শ্যামল চাকমা পুজগাঙ বাজারের পাশের রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। ৮/১০ জনের একটি সন্ত্রাসী গ্রুপ আগ থেকে তাদের জন্য ওঁৎ পেতেছিল এবং তাঁদেরকে ধরে নিয়ে যায়। ঘটনাস্থল থেকে অর্ধ কিলোমিটার দূরে পূজগাং- দেবেন্দ্র পাড়া সড়কে সমিরণকে গুলি করে হত্যা এবং শ্যামল চাকমাকে অপহরণ করে নিয়ে যায়। এ সময় সন্ত্রাসীরা র্জামান চাকমার ওপর ব্রাশ ফায়ার করলে তিনি গুরুতর আহত হন। তার মাথায় ও পায়ে গুলি লাগে। গুরুতর আহত অবস্থায় তাকে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বক্তারা ইউপিডিএফের উপর সন্তু বাহিনীর সশস্ত্র হামলাকে জঘন্য ও কাপুরুষোচিত বলে জানিয়ে অবিলম্বে সমীরণ চাকমা ও জার্মান চাকমার হত্যাকারীদের গ্রেফতার পূর্বক শাস্তি প্রদানের দাবি জানিয়েছেন।
এদিকে সন্তু লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতির পক্ষ থেকে জানিয়েছেন, এ ঘটনায় তারা জড়িত নহে। এ ধরনের অভিযোগ মিথ্যা ও বানোয়াট। পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতিকে হেয় প্রতিপন্ন করার জন্য তারা অভিযোগ করেছে। তাদের অভ্যন্তরীন ক্ন্দোালের কারনে এ ঘটনা ঘটতে পারে।
উল্লেখ্য, দুর্বৃত্তরা শনিবারে (২৯.৬.১৩) রাত সোয়া আটটার পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মুল ফটকে পানছড়ি উপজেলার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) সাধারণ সম্পাদক সুপন চাকমা সাগরকে(৩৭) দুর্বত্তরা গুলি করে হত্যা করেছে।

পানছড়িতে জোড়া খুনের প্রতিবাদে খাগড়াছড়ি জেলা শহরসহ বিভিন্ন স্থানে ইউপিডিএফ’র বিক্ষোভ মিছিল  সমাবেশ

খাগড়াছড়ি জেলার পানছড়িতে ইউপিডিএফ নেতা সমীরণ চাকমা ও পূর্ণকুমার চাকমা (জার্মানকে) হত্যার প্রতিবাদে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন বৃহস্পতিবার খাগড়াছড়ি সদর সহ জেলার  বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে।
খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভরে ইউপিডিএফ খগড়াছড়ি জেলা কর্য্যালয়ের সামনে থেকে দুপুর দেড়টায় একটি মিছিল শুরু হয়ে উপজেলা ও চেঙ্গী স্কোয়ার ঘুরে শাপলা চত্বরের দিকে যেতে চাইলে শহরের মহাজন পাড়াস্থ সূর্য্যশিখা ক্লাবের সামনে পুলিশ বাঁধা দেয়। পরে সেখান থেকে ঘুরে চেঙ্গীস্কোয়ারে সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করে।
সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় অর্থ সম্পাদক নিকোলাস চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সিমন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় অর্থ সম্পাদক শিখা চাকমা।
সমাবেশে বক্তারা বলেন, সমীরণ চাকমার চোখ তুলে দিয়ে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। সন্তু লারমার নির্দেশে পরিকল্পিতভাবে ঠান্ডা মাথায় এসব  নৃশংস, বর্বর ও মধ্যযুগীয় এই হত্যাকান্ড সংঘটিত হচ্ছে। সন্তু লারমা একের পর এক ধারাবাহিক খুনের মাধ্যমে সরকারের জুম্ম ধ্বংসের নীল নক্সা বাস্তবায়ন করে যাচ্ছেন।
এ ছাড়া জেলার পানছড়ি,  দিঘীনালায়ও বিক্ষোভ মিছিল করেছে সংগঠনগুলো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন