পানছড়ির ইকবালের স্বপ্ন আবিষ্কারক হবে


পানছড়ি প্রতিনিধি:

পানছড়ি উপজেলার আইয়ুব নগর গ্রামের আবুল খায়েরের ছেলে ইকবালের বয়স চৌদ্দ। অভারের সংসারের পঞ্চম শ্রেণীর গন্ডি পার হওয়া হয়নি তার। বর্তমানে উপজেলার বাস টার্মিনাল এলাকায় মনা মিস্ত্রির ওয়ার্কসপ তার কর্মস্থল।

শান্ত স্বভাবের ইকবাল ওয়ার্কসপে কাজের ফাঁকে ফাঁকে স্বপ্ন দেখে একজন আবিষ্কারক হবে। ইতিমধ্যে সে পুরনো লোহা, কাঠের টুকরো, পুরনো স্যালাইনের পাইপ, ইনজেকশনের পুরনো সিরিজ, পেরেক, টিনের টুকরোর মাধ্যমে আবিষ্কার করেছে কামানের গোলা, মাটি কাটার পেরোডার বা ড্রাকট্রাক ও জাহাজ।

তার নিজ হাতের তৈরী এসব জিনিসের কারিশমা দেখতে প্রতিনিয়ত ভীড় করছে দর্শনার্থী। বাস টার্মিনাল এলাকায় ওয়ার্কসপে গেলে এ প্রতিবেদককে তার তৈরী জিনিসগুলো দেখাতে দেখাতে সে জানায়, বাতাস থেকে বিদ্যুৎ তৈরী ও বন্ধুক বানানোর ফর্মূলা আমার মাথায় গোরপাক খাচ্ছে কিন্তু অর্থের অভাবে পারছিনা। ওয়ার্কসপে কাজ করে যা পাই তা খরচ হয়ে যায়।

আমার চাহিদামতো জিনিস-পত্রাদি পেলে নতুন নতুন অনেক কিছু বানাতে পারব। তাছাড়া উচ্চতর প্রশিক্ষনের কথাও সে জানায়। টার্মিনাল এলাকার অনেকেই জানায়, লেখাপড়া না জানলেও ছেলেটা খুব মেধাবী এবং শান্ত স্বভাবের। সুযোগ পেলেই সে বিভিন্ন কিছু তৈরীতে মাথা খাটায়। তাকে উচ্চতর প্রশিক্ষন দেয়া হলে ভালো কিছু আবিষ্কার করতে পারবে বলে অনেকেই ধারনা করছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন