পেকুয়ার শিলখালীতে ৫ হাজার চারাগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

PEKUA_PIC_SARA_GAS_25-10-15[1]
নিজস্ব প্রতিনিধি পেকুয়া:
পেকুয়ার শিলখালীতে ৫ হাজার চারাগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা গত ২৩ অক্টোবর দিবাগত রাত দেড় টার দিকে উপজেলার শিলখালী ইউনিয়নের তারবনিয়াপাড়া এলাকায় রাতের আধাঁরে এ ঘটনা ঘটে।

সরেজমিনে গিয়ে জানা যায়, বিগত চট্রগ্রাম দক্ষিণ বনবিভাগের অধীনে পাহাড়চান্দা বিট এলাকার বিগত ২০১৩ ইং সালে উপকারভোগী হাজী আবুল কালাম, মহিউদ্দিন, মোর্শেদ, মনছুর গং প্রায় ২০ হেক্টর জায়গার উপর প্রায় বিশ হাজার আকাশমনি, অষ্ট্রেলিয়া, ম্যালেরিয়া চারা রোপন করে।

অভিযোগ উঠেছে তারাবনিয়াপাড়ার পার্শ্ববর্তী পাহাড়চান্দা আফালিয়াকাটা এলাকার শাহ আলম, নাছির কোম্পানী, আবদু রশিদ গং এর ওই চারাগাছের উপর লোলুপ দৃস্টি পড়ে। তারা সন্ত্রাসী বাহিনী গঠন করে ওই বাগানের প্রায় ৫ হাজার চারাগাছ কেটে ফেলে।

উপকারভোগী রফিক জানান, শুধু দুবৃর্ত্তরা চারা গাছ কেটে নাই তারা দিন দুপুরে আমাদের বসতবাড়ির প্রায় ১১ টি ছাগল লুট করে নিয়ে যায়। তাছাড়া রাতের আধারে উপকারভোগী রফিক, আবুল কালাম, নাজেম উদ্দিন, ছুট্টু, বেলাল গংদের বসতবাড়িতে আগুন দেয় এবং বসতবাড়ির মুল্যবান জিনিসপত্র লুটপাট করে নিয়ে যায়।
অন্য উপকারীভোগী ফজল করিম আরো জানান, দুবৃর্ত্তরা ২০০৬ সালের সৃজিত বাগানের হাজার হাজার গাছের চারাগুলি কেটে ফেলে। ওই রোপিত চারাগাছের পাহাড় গুলি বৃক্ষশুন্য করে ফেলে। এমনকি তারা দুটি পেঁপে বাগানের চারাগাছ কটে সাবাড় করে ফেলে।

তথ্য সুত্রে জানা যায়, ইতিমধ্যে জামাল হোছাইন গং বাদী হয়ে ওই দুবৃর্ত্তদের বিরুদ্দে পেকুয়া থানায় ও চকরিয়া থানায় বেশ কয়েকটি মামলা করা হয়। এরপর ও দুবৃর্ত্তরা কোন আইনকে তোয়াক্কা না করে গাছের চারা গুলি কেটে ফেলে পরিবেশের মারাত্মক ক্ষতি করতেছে।

এ ব্যাপারে পহঁরচাঁদা বনবিট অফিসার (ভারপ্রাপ্ত) হারুনুর রশিদ জানান, যারা বাগানের গাছগুলি কাটছে তাদের বিরুদ্ধে বন আইনে মামলা করার আশ্বাস প্রদান করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন