পেকুয়ায় চাঁদা না পাওয়ায় জোরপূর্বক জমি দখলের চেষ্টা, আহত ২

fec-image

কক্সবাজারের পেকুয়ায় চাঁদা না পাওয়ায় জোরপূর্বক জমি জবরদখলের চেষ্টা করা হয়েছে। এসময় সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় শরীফুল ইসলাম (২৬), আরিফুল ইসলাম (২২) আহত হয়। আহতদেরকে উদ্ধার করে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

শনিবার (২৭ আগস্ট) দুপুর প্রায় আড়াইটার দিকে টইটং ইউনিয়নের পশ্চিম সোনাইছড়ি কইড়ার পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

আহত শরীফুল ইসলাম ওই এলাকার সাবেক ব্যাংকার আলহাজ্ব মোহাম্মদ শরীফের ছেলে এবং আহত আরিফুল ইসলাম একই এলাকার আহাসান উল্লাহের ছেলে। এ ঘটনায় সাবেক ব্যাংকার আলহাজ্ব মোহাম্মদ শরীফ বাদী হয়ে পেকুয়া থানায় ৪ জনকে বিবাদী করে এজাহার জমা দিয়েছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ঘটনার দিন দুপুরে একই এলাকার জয়নাল আবেদীনের ছেলে সাজ্জাদ হোছাইন, মৃত বাচা মিয়ার ছেলে জয়নাল আবেদীনের নেতৃত্বে আরো ৬ থেকে ৭ জন সন্ত্রাসী অবৈধ অস্ত্রশস্ত্র নিয়ে সোনাইছড়ি মৌজার বিএস ১৪৩৪ নং খতিয়ানের বিএস দাগ ১০৯৬ এর আন্দর দীর্ঘদিনের দখলীয় ৪ শতক জমি জোরপূর্বক দখল করে চলতি আমন মৌসুমের ধানের চারা রোপন করে। জমির মালিক সাবেক ব্যাংকার মোহাম্মদ শরীফ বিষয়টি জানতে পেরে তাদের কে বাধা দিলে উল্টো তারা তাকে অকথ্যভাষায় গালিগালাজ করে এবং প্রাণে হত্যার হুমুকি দেয়।

এক পর্যায়ে ওই এলাকার মৃত গোলাম কাদেরের ছেলে ফেরদৌস তার হাতে থাকা ধারালো দেশী অস্ত্র নিয়ে মোহাম্মদ শরীফকে হত্যার উদ্দেশ্যে দৌঁড়ালে তার ছেলে শরীফুল ইসলাম তার বাবাকে বাচাঁতে এগিয়ে আসলে সস্ত্রাসীরা তাকে হামলা করে মুখের বাম পাশে চোখের নিচে ছুরি দিয়ে গুরুত্বর আঘাত করে। এমনকি সস্ত্রাসীরা তাকে হাতুড়ি ও লোহার রড় দিয়ে এলোপাতাড়ি আঘাত করে গুরুত্বর জখম করে এবং হত্যার কুমানষে কণ্ঠনালী চেপে ধরে মাটিতে পেলে দিয়ে তার পকেটে থাকা রেড়মি মোবাইল ফোন যার মূল্য ২২ হাজার টাকা ছিনিয়ে নিয়ে যায়।

পরে এলাকার লোকজন এগিয়ে আসলে সস্ত্রাসীরা পালিয়ে যায়। আহতকে চিকিৎসার জন্য আরিফুল ইসলাম পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার সময় গতিরোধ করে আরিফুল ইসলামকে হত্যার উদ্দেশ্যে ছুরি দিয়ে আঘাত করলে সে বাম হাত দিয়ে প্রতিহত করার চেষ্টা করে। এসময় তার হাত কেটে রক্তাক্ত জখম করে তার পকেটে থাকা শরীফুলের চিকিৎসা করার জন্য বাড়ি থেকে নিয়ে আসা ১০ হাজার টাকা ছিনিয়ে নেয়। পরে স্থানীয়রা এগিয়ে এসে আহতদেরকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

এদিকে প্রতিপক্ষের জয়নাল আবেদীন বলেন, ‘মোহাম্মদ শরীফ তার খরিদা ২২ শতক জমি দখলে আছে। এটি অতিরিক্ত দখলে রেখেছে।’

এদিকে ভুক্তভোগী সাবেক ব্যাংকার আলহাজ্ব মোহাম্মদ শরীফ বলেন, ‘জমিটি আমার দীর্ঘদিনের দখলীয়। ওই জমি দখলে রাখতে চাইলে জয়নাল আবেদীন ও তার ছেলেরা আমার কাছ থেকে দেড় লাখ টাকা চাঁদাদাবি করে আসছে। চাঁদা না দেওয়ায় জয়নাল আবেদীন ও তার ছেলে সাজ্জাদ সস্ত্রাসী বাহিনী নিয়ে আমার জমি জোরপূর্বক জবর দখল করে ধানের চারা রোপন করে। উক্ত জায়গার খতিয়ান ও রের্কড আমার নামে চূড়ান্ত রয়েছে। আমি প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।’

এ বিষয়ে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফরহাদ আলী এজাহার পাওয়ার সত্যতা জানিয়ে তিনি বলেন, ‘তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আহত, জমি দখলের চেষ্টা, পেকুয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন