প্রাথমিকের বৃত্তি পরীক্ষায় জেলায় শীর্ষে চকরিয়া কোরক বিদ্যাপীঠ

fec-image

শিক্ষা বিস্তারের ক্ষেত্রে দক্ষিণ চট্টগ্রামের অন্যতম ও জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিবেচ্য কক্সবাজারের চকরিয়া কোরক বিদ্যাপীঠ। ১৯৯০ সালে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে সুদীর্ঘ ৩৩ বছর ধরে শিক্ষা, সাংস্কৃতিক ও ক্রীড়ায় অভাবনীয় সাফল্যে অর্জনের মধ্যদিয়ে দেশজুড়ে সমাদৃত হয়ে এগিয়ে যাচ্ছে এ শিক্ষা প্রতিষ্ঠান। সম্প্রতি প্রাথমিকের সরকারি বৃত্তি পরীক্ষায় ২১ জন শিক্ষার্থী ট্যালেন্টপুল ও সাধারণ গ্রেডে ১১ জন শিক্ষার্থীসহ ৩২জন শিক্ষার্থী বৃত্তি পেয়ে জেলা পর্যাযে অসাধারণ ফলাফলে সাফল্যের সাক্ষর রেখে শ্রেষ্ঠত্ব অর্জন করে শীর্ষ স্থান ধরে রেখেছে চকরিয়া কোরক বিদ্যাপীঠ।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০২২ সালের প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সরকারি বৃত্তির ফলাফল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালায় থেকে সারাদেশে একযোগে প্রকাশিত হয়। প্রাথমিকের প্রকাশিত সরকারি বৃত্তির ফলাফলে চকরিয়া কোরক বিদ্যাপীঠ থেকে ৩৮ জন ছাত্র-ছাত্রী মধ্যে ট্যালেন্টপুল ও সাধারণ গ্রেডে ৩২ জন বৃত্তি পেয়েছে।

অতীতের ন্যায় এ বছরেও সাফল্যের ধারাবাহিকতায় চকরিয়া কোরক বিদ্যাপীঠ ইর্ষণীয় ফলাফলে জেলার মধ্যে শ্রেষ্টত্ব অর্জন করেন এ প্রতিষ্ঠান। এছাড়াও চলতি বছরের এস এস সি পরীক্ষায়ও ২১৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে চট্টগ্রাম বিভাগে অষ্টম, জেলা ও উপজেলা পর্যায়ে শীর্ষ অবস্থান ধরে রেখেছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে, এবছরও সর্বোচ্চ বৃত্তি পেয়ে জেলায় প্রথম স্থান অর্জন করেছে চকরিয়া কোরক বিদ্যাপীঠ। এদিকে, বৃত্তির ফলাফল ঘোষণার পর থেকে বিদ্যালয়ের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে চলছে ভিন্নমাত্রার আনন্দ উৎসব। বিজয় চিহ্ন প্রদর্শনের মাধ্যমে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা পুরো বিদ্যালয়ের ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছে। তাদের এ আনন্দের সীমা সবার নজর কেড়েছে।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রাথমিক শাখার শিক্ষক বাবু অলসন বডুয়া জানান, শিক্ষক-শিক্ষিকার সার্বিক প্রচেষ্টা এবং ক্লাস নির্ভর লেখাপড়ার মান্নোয়নের কারণে প্রতি বছরই এ প্রতিষ্ঠান থেকে এসএসসি, জেএসসি ও পিএসসি পরীক্ষায় শতভাগ পাশ করে অসাধারণ সাফল্য অর্জন করে আসছে। অতীতের মতো এবছরও বিদ্যালযের শিক্ষার্থীরা প্রাথমিকের সরকারি বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে ৩২ জন ছাত্র-ছাত্রী বৃত্তি পেয়ে প্রতিষ্ঠানের অগ্রযাত্রা ধরে রেখেছে।

এদিকে, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রাথমিক শাখার চমকপ্রদ বৃত্তির ফলাফলে বৃত্তিপ্রাপ্ত সকল কোমলমতি শিক্ষার্থীদের পরিচালনা কমিটির পক্ষথেকে দোয়া ও শুভেচ্ছা জানিয়েছেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সাংবাদিক এম.মনছুর আলম (রানা)।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মো. নুরুল আখের বলেন, প্রাথমিকের সরকারি বৃত্তি পরীক্ষায় প্রকাশিত ২০২৩ ফলাফলে চকরিয়া কোরক বিদ্যাপীঠ থেকে ৩২ জন শিক্ষার্থী ট্যালেন্টপুল ও সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছে। অভাবনীয় সাফল্যে অর্জন করে আবারও জেলা পর্যায়ে শীর্ষ স্থান ধরে রেখেছে। এ কৃতিত্বপূর্ণ অবদানে জন্য বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, পরিচালনা পর্ষদ ও অভিভাবক মহলের কাছে আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

তিনি আরও বলেন, চকরিয়া কোরক বিদ্যাপীঠের কৃতিত্বপূর্ণ সাফল্যে ও অগ্রযাত্রা ধরে রাখতে তিনি সকল শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবক মহলের কাছে সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান বলেন, জেলার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানটি বরাবরের মতোই প্রতিটি পরীক্ষায় ভালো ফলাফল উপহার দিয়ে এবারেও অসাধারণ সাফল্য দেখিয়ে নতুন চমক সৃষ্টি করেছে। পাশাপাশি বরাবরের মতোই প্রতিষ্ঠানটি জেলায় শীর্ষস্থান অক্ষুন্ন রাখতে সক্ষম হয়। এবারের বৃত্তি পরীক্ষার ফলাফলেও কৃতিত্বপূর্ণ চমকপ্রদ সাফল্যে দেখিয়ে জেলা পর্যায়ে শীর্ষ স্থান ধরে রাখায় প্রশাসনের পক্ষ থেকে উত্তরোত্তর সমৃদ্ধি ও সফলতা কামনা করছি।

উল্লেখ্য, এক যুগেরও বেশি সময় পর ২০২২ সালের ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা ব্যাপী প্রাথমিকের সরকারি বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন