ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে ওআইসির জরুরি বৈঠক চায় ইরান

fec-image

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে দখলদার ইসরায়েলি বাহিনীর লড়াই বেড়ে যাওয়ায় অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনকে (ওআইসি) জরুরি বৈঠকে বসার আহ্বান জানিয়েছে ইরান।

সোমবার (৯ অক্টোবর) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এ আহ্বান জানান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, তেহরান আঞ্চলিক উন্নয়ন নিয়ে আলোচনার জন্য ওআইসির জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে।

ইসরায়েলের বিরুদ্ধে চলমান হামলায় হামাসকে সহযোগিতার বিষয়টি অস্বীকার করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি। একই সঙ্গে ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি হামলার পরিপ্রেক্ষিতে ইরানে হামলা চালালে তার ফল ভয়াবহ হবে বলে সতর্ক করা হয়েছে।

নাসের কানানি বলেন, চলমান পরিস্থিতিতে কেউ যদি ইরানকে হুমকি দেয়, তাহলে তা হবে চরম বোকামি ও এর ভয়াবহ জবাব দেওয়া হবে।

এদিকে, হামাসের বিমান হামলার পরিপ্রেক্ষিতে গাজায় ‘সর্বাত্মক’ অবরোধ ঘোষণা করেছে ইসরায়েল। সেখানে বিদ্যুৎ, পানি, খাবার ও জ্বালানি সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে।

শনিবার (৭ অক্টোবর) ভোরে গাজা থেকে ইসরায়েলে ৫ হাজারেরও বেশি রকেট ছুড়ে হামলা চালায় হামাস। পাশাপাশি ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে আক্রমণ শুরু করে সংগঠনটির সশস্ত্র সদস্যরা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত হামাসের আক্রমণে ইসরায়েলের ৭০০ এরও বেশি মানুষ নিহত হয়েছেন। অন্যদিকে গাজায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৪৯৩ জনের নিহত হয়েছে। সূত্র: আল জাজিরা

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরান, ওআইসি, ফিলিস্তিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন