ফের রাশিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা, নিহত ৩

fec-image

ইউক্রেনের ফ্রন্টলাইন থেকে কয়েকশ মাইল দূরে রাশিয়ার এঙ্গেলস বিমান ঘাঁটিতে সোমবার (২৬ ডিসেম্বর) ভয়াবহ বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে দেশটির সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, সোমবার ভোরে সারাতোভ অঞ্চলে ইউক্রেনের ড্রোন হামলায় তিন রুশ সামরিক কর্মী নিহত হন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রোববার (২৫ ডিসেম্বর) স্থানীয় সময় রাত দেড়টার দিকে এঙ্গেলস বোমারু বিমান ঘাঁটিতে কম উচ্চতায় উড়ন্ত একটি ইউক্রেনীয় ড্রোন হামলা চালায়। বিমান প্রতিরক্ষা বাহিনী ড্রোনটিকে গুলি করে, কিন্তু ধ্বংসাবশেষ পড়ে যাওয়ার কারণে হতাহতের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

ড্রোনের ধ্বংসাবশেষের কারণে বেশ কয়েকজন আহত হন, তাদের মধ্য থেকে তিনজন রাশিয়ান সেনা মারা যা বলে জানিয়েছে রুশ মন্ত্রণালয়।

সারাতোভ অঞ্চলের গভর্নর বলেছেন, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক এঙ্গেলস শহরের নাগরিকদের জন্য কোন হুমকি নেই। এর আগে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ভিডিও পোস্ট করেছিলেন তিনি, যেখানে এঙ্গেলস এয়ারফিল্ডে বিস্ফোরণ এবং এয়ার সাইরেনের মতো শব্দ শোনা যায়।

ইউক্রেনের সেনাবাহিনী আনুষ্ঠানিকভাবে এই হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি।

২৪ ফেব্রুয়ারী মস্কোর আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনের বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য এঙ্গেলস বিমান ঘাঁটি রাশিয়া বারবার ব্যবহার করেছে।

এরআগে চলতি মাসেই কৌশলগত এঙ্গেলস বোমারু বিমান ঘাঁটিতে একই ধরনের হামলা চালানোর জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেছে রাশিয়া। ঘাঁটিটি ইউক্রেনের সীমান্তের প্রায় ৫০০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। যেখানে দুইজন আহত হয়েছেন বলে জানা গেছে।

এছাড়াও রাশিয়ার রাজধানী মস্কোর দক্ষিণ-পূর্বে রিয়াজান অঞ্চলে ৫ ডিসেম্বর আরও দুইটি বিমান ঘাঁটিতে হামলা করা হয়, যেখানে ইউক্রেনীয় ড্রোনের ধ্বংসাবশেষে একটি জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে তিনজন নিহত এবং ছয়জন আহত হয়েছিল। মস্কো সে সময় বলেছিল, দুটি বিমান সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, বিমানঘাঁটিতে বিস্ফোরণের ঘটনার কয়েকঘন্টা পর ইউক্রেনজুড়ে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রাশিয়া।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ইউক্রেনের বিভিন্ন শহরে ৪০টিরও বেশি রকেট হামলা চালিয়েছে রাশিয়া।

ক্রেমলিন এর আগে ইউক্রেনকে তার ভূখণ্ডে হামলার অভিযোগ এনেছে, তবে ডিসেম্বরের হামলাগুলো আগের হামলার তুলনায় রাশিয়ার মধ্যে আরও গভীরে প্রবেশ করেছে।

ইউক্রেন এবং পশ্চিমের বেশ কয়েকজন সামরিক বিশেষজ্ঞে এই হামলাকে রাশিয়ান সামরিক বাহিনীর জন্য বিব্রতকর বলে বর্ণনা করেছেন।

সূত্র: বিবিসি, রয়টার্স

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ড্রোন, নিহত, বিমান ঘাঁটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন