বাইশারীতে অসহায় পরিবারের করুণ আর্তনাদ : ৪০ বছরের বসতভিটে থেকে উচ্ছেদের হুমকি

fec-image

বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ৮ নং ওয়ার্ড পুনর্বাসন পাড়া গ্রামে এক অসহায় পরিবারের করুন আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠছে।

দীর্ঘ ৪০ বছর যাবৎ বসবাসরত বসতভিটে থেকে উচ্ছেদের হুমকিসহ বিভিন্ন প্রকার মিথ্যে অভিযোগ দিয়ে হয়রানি করে আসছে বলে জানান পরিবারের কর্তা বৃদ্ধ শাহাজাহান খলিফা।

তিনি জানান, দীর্ঘ ৪০ বছর যাবত মশা মাছির কামড়, সাপ বিচ্চু, বাঘ ভল্লুক, শান্তিবাহিনীর অত্যাচার সহ্য করে পাহাড়ি ভুমি আবাদ করে গাছপালা, ক্ষেত খামার লাগিয়ে আবাদ করেছেন তিনি। এখন তার বাড়ির পার্শ্ববর্তী জনৈক ইসমাইল নামের এক ব্যক্তি তার বসতভিটে নিজের দাবি করে দখলের চেষ্টাসহ বিভিন্ন ধরনের মিথ্যা মামলার হুমকিসহ স্থানীয় প্রশাসন দিয়ে হয়রানি করে আসছে বলে জানান।

শাহাজাহান খলিফার ছেলে মোঃ আনোয়ার জানান, তারা এখন অসহায়। প্রতিনিয়ত পরিবারের সদস্যদের গালমন্দসহ তাড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে আসছে।

তাদের কাছে স্থানীয় হেডম্যান প্রতিবেদন রয়েছে। ১৯৯৬ সালে শান্তিচুক্তির পর থেকে বন্দোবস্ত বন্ধ থাকায় এখন জমির পুরো কাগজপত্র হাতে আসেনি। তবে তারা দীর্ঘ ৪০ বছর উক্ত জায়গায় রয়েছে এবং একটি পাড়া কেন্দ্রও স্থাপন হয়েছে, যেখানে কচিকাঁচা শিশুরা বর্তমানে পড়ালেখা করছে।

এ বিষয়ে মোঃ ইসমাইল জানান, তিনি স্থানীয় এক ব্যক্তির নিকট থেকে জায়গাটি ক্রয় করে নিয়েছন। তবে তিনি উচ্ছেদের বিষয়টি অস্বীকার করেছেন।

অসহায় শাহজান ও তার পরিবারের সদস্যরা স্থানীয় প্রশাসনসহ জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ন্যায় বিচারের জন্য।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন