বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে এক যুবককে গুলি করার অভিযোগ

fec-image

বান্দরবানের রুমায় চাঁদা না পেয়ে উহ্লাচিং মারমা নামে এক যুবককে বিনা কারণের গুলি করার অভিযোগ উঠেছে কুকি-চিন ন্যশনাল ফ্রন্টের (কেএনএফ) বিরুদ্ধে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে রুমা সদর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের রিজুক পাড়া এলাকায় এই ঘটনা ঘটে।

আহত উহ্লাচিং মারমা রুমা সদর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের রিঝুক পাড়া গ্রামে মৃত মনাক ছেলে।

স্থানীয়রা জানান, সকালে কেএনএফের ১৭ জন সদস্য অস্ত্র নিয়ে রিজুক পাড়াতে প্রবেশ করে। তাদেরকে চাদাঁসহ কোনোকিছু না দেওয়াতেই গ্রামবাসীর উপর অত্যাচারের পাশাপাশি গুলিবর্ষণ শুরু করে। পাড়াবাসীরা গুলির ভয়ে এদিক সেদিক পালাতে থাকে। এসময় বাড়ির বাইরে থাকা উহ্লাচিং মারমা নামে এক যুবককে উদ্দেশ্যে করে গুলি করে কেএনএফ সদস্যরা। গুলি লেগে ঘটনাস্থলে আহত হন উহ্লাচিং মারমা। পরে স্থানীয়রা উদ্ধার করে রুমা সদর হাসপাতালের ভর্তি করানো হয়। চিকিৎসা অবনতির না হলে উন্নত চিকিৎসা জন্য বান্দরবান সদর হাসপাতালে প্রেরণ করা হয়।

সত্যতা নিশ্চিত করে ২নং রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা (শৈবং) বলেন, চাঁদা না পেয়ে গ্রামবাসীদের উপর বিনাকারণে গুলি চালিয়েছে কেএনএফ সদস্যরা। গুলি খেয়ে এক যুবক গুরুতর আহত হয়েছে । আহত ব্যক্তিকে বান্দরবান সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এমন জঘন্য অপরাধমূলক কর্মকাণ্ড কারণে রুমা সচেতন নাগরিক সমাজ তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

কেএনএফ গ্রুপের সাথে যোগাযোগ করা হলে কেএনএফ গ্রুপ পার্বত্যনিউজকে জানায়, গতকাল রাত্রে জেএসএস সন্ত্রাসীরা চাঁদাবাজি ও ধ্বংসাত্মক কার্যকলাপ পরিচালনার উদ্দেশ্যে একটি জুমঘরে মিটিংয়ের তথ্য ফাঁস, অতঃপর কেএনএফ তাদের বিরুদ্ধে অপারেশন চালায় সে সময় জেএসএস-এর সক্রিয়কর্মী একজন আহত হয়।

কেএনএফ ইন্টেলিজেন্স ব্রাঞ্চ এর বিশ্বস্ত সোর্স এর তথ্যের ভিত্তিতে গতকাল রাত্রে জেএসএস সন্ত্রাসীরা চাঁদাবাজি ও ধ্বংসাত্মক কার্যকলাপ পরিচালনার উদ্দেশ্যে একটি জুমঘরে মিটিং করেছে বলে তথ্য পায় এবং সাথে সাথে সেখানে অপারেশন পরিচালনা করা হয়। জেএসএস সন্ত্রাসীরা ৯-১০ জনের মতো একটি জুম ঘরে মিটিং করেছিলো। সেই মিটিংয়ে কেএনএফের স্পেশাল কমান্ডো ফোর্সরা আক্রমণ করলে জেএসএস কর্মীর এক সদস্য পালানোর সময় গুলিবিদ্ধ হয়ে আহত হয়।

বিশেষ সূত্রে জানা যায়, জেএসএস-এর সশস্ত্র সন্ত্রাসী বাহিনী জেএলএ সন্ত্রাসীরা মারমা পাড়ায় (রিজুক) অবস্থান করে প্রতিনিয়ত অত্রাঞ্চলের বিভিন্ন পেশাজীবী ও সাধারণ জনগণের কাছ থেকে চাঁদা তুলে আসছিল এবং নিরীহ জনগণদের হয়রানি করে আসছে।

উক্ত জায়গায় অপারেশন চালালে জুম ঘরে অবস্থানরত জেএসএস বাহিনীরা পালানোর চেষ্টার সময় আমাদের ক্যাডাররা গুলি ছুড়তে বাধ্য হয়। সে সময় একজন জেএসএস সক্রিয় কর্মী আহত হয়ে রিজুক মারমা পাড়াবাসীর কাছে হস্তান্তর করা হয়। সে আহত ব্যক্তিটি আসল পাড়া হচ্ছে ঠান্ডাঝিড়ি পাড়া হলেও দীর্ঘদিন যাবৎ রিজুক পাড়ার এলাকায় সশস্ত্র বাহিনীর সাথে অবস্থান করে আসছিল বলে জানা যায়।

এখন জেএসএসপন্থী তথা স্বার্থান্বেষী মহল সাম্প্রদায়িক কোন্দল সৃষ্টি করার জন্য সিভিলিয়ান বা সাধারণ জনগণ বলে চালিয়ে দেওয়ার অপচেষ্টা চালাচ্ছে।

কেএনএফ এর রিমোট এরিয়ায় জেএসএস সন্ত্রাসীদের এহেন কর্মকাণ্ডে নিরীহ জনগণ নিরুপায় হয়ে কেএনএফের ইন্টেলিজেন্স ব্রাঞ্চ’কে জেএসএস সন্ত্রাসীদের বিরুদ্ধে অপারেশন পরিচালনা করার জন্য অনুরোধ জানিয়ে আসছিল। এর ধারাবাহিকতায় কয়েকদিন যাবৎ জেএসএস সন্ত্রাসী বাহিনীর বিরুদ্ধে কম্বিং অপারেশন চালানো হয় এবং এর কার্যক্রম অব্যাহত থাকবে বলে মিলিটারি সেক্রেটারি লে. কর্নেল স্টেওয়ার্ড আমাদের ইন্টেলিজেন্স ব্রাঞ্চ’কে জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন