বান্দরবানে হালকা বৃষ্টিতে মাথায় হাত কৃষকের

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ৫টি ইউনিয়নের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টির কারণে পাকা-আধা পাকা ধানসহ ক্ষেত খামারের আংশিক ক্ষতি হয়েছে। ধান গোলায় তোলার সময় ঘনিয়ে আসছে, এমন সময় বৃষ্টিতে মাথায় হাত কৃষকের।

বুধবার (১ মে) সকালের দিকে উপজেলার বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়াতে বিপাকে পড়েছে শত শত কৃষক। উপজেলায় ৮০ শতাংশ চাষীদের পাকা ধান পড়ে আছে মাঠে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, গরমের দাপটে শ্রমিকরা বেশিক্ষণ মাঠে ঠিকতে পারছেন না। আধঘণ্টা ধান কাটলে আধঘণ্টা ছায়াযুক্ত স্থানে বিশ্রাম নিচ্ছেন তারা। আবার অনেকে চাষী পড়েছেন শ্রমিক সংকটে।

নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের ধানচাষী নুরুল আবছার জানান, আমার মতো অনেকের পাকা ধান এবং কাটা ধান মাঠে পড়ে আছে। সকালে যে বৃষ্টি হয়েছে তা কৃষকের জন্য স্বস্তির নয় বরং হতাশার।

একদিকে বৃষ্টি হওয়ার পূর্বাভাস অন্যদিকে মাঠ ভরা ধান এ দুই মিলে কৃষকদের দুশ্চিন্তার শেষ নেই।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা আমিনুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, নাইক্ষ্যংছড়ি উপজেলায় ১ হাজার ২৩৫ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। তার মধ্যে ১৮ শতাংশ জমির ধান কেটে ঘরে তুলেছে চাষীরা।

তিনি আরো বলেন, আবহাওয়া অনুকূল না হওয়ার কারণে যাদের জমিতে ধান ৮০ শতাংশ পাকা তাদেরকে ধান কেটে মজুদ করে রাখতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন