বান্দরবান পৌরসভার উপ-নির্বাচন: কে হতে যাচ্ছেন নৌকার মাঝি

fec-image

আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে বান্দরবান পৌরসভার উপ-নির্বাচন। গত ১৫ এপ্রিল বান্দরবান জেলা আ’লীগের সাধারন সম্পাদক ও পৌর মেয়র মো. ইসলাম বেবী মৃত্যবরণ করলে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের এক আদেশে প্যানেল মেয়র-১ সৌরভ দাশ শেখরকে ভারপ্রাপ্ত মেয়ের নিয়োগ প্রদান করেন। পরবর্তীতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় উপ- নিবার্চন আয়োজনের আদেশে জারী করে। উপ-নিবার্চনের আদেশ জারী করার পর অন্যান্য রাজনৈতিক দল বা স্বতন্ত্র প্রার্থীর কোন নড়াচড়া দেখা না গেলেও পৌরসভার মেয়র পদ ধরে রাখতে কোমড় বেঁধে নামে আ’লীগ ।

ইতোমধ্যে মেয়র পদে উপ-নির্বাচনে লড়তে আ’লীগের ৫ প্রার্থী দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করে জেলা আ’লীগের মনোনয়ন কমিটির কাছে জমা প্রদান করেন। মনোনয়ন কমিটি যাচাই বাছাই শেষে মো. শামসুল ইসলাম, মোজাম্মেল হক বাহাদুর ও সৌরভ দাশ শেখর এই ৩ জনের নাম প্রস্তাব করে তালিকা আ’লীগের কেন্দ্রীয় কমিটির কাছে প্রেরন করেন। এর পর থেকে জেলা জুড়ে আ’লীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীর মাঝে তোড়জোর কল্পনা জল্পনা শুরু হয়েছে কার কপালে জুটছে নৌকার টিকেট। দলীয় মনোনয়ন পেতে প্রার্থীরাও যে যার মত লবিং ও তদবীর চালিয়ে যাচ্ছে।

জেলা, আ’লীগের দায়িত্বশীল সূত্র জানায়,আগামীকাল (১০ জুন) আ’লীগের কেন্দ্রীয় কমিটি দলীয় প্রার্থীর নাম ঘোষনা করতে। প্রার্থী মূল্যায়নের দেখা যায়, বান্দরবান পৌরসভার উপ-নির্বাচনে মেয়র পদে দলীয় মনোনয়ন প্রত্যাশী তিন জনই জেলা আ’লীগের প্রথম সারির নেতা।

মোজাম্মেল হক বাহাদুর, তিনি জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য। তিনি এক সময় জেলা ছাত্র লীগের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করে ছিলেন। দলের ভেতরে রয়েছে তার শক্তিশালী প্রভাব। বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে রয়েছে তার ঘনিষ্ট সম্পর্ক। এর আগেও তিনি পৌর মেয়র পদে একাধিকবার দলীয় মনোনয়ন প্রত্যাশী ছিলেন।

অপর প্রার্থী সৌরভ দাশ শেখর; তিনি বর্তমানে ভারপ্রাপ্ত পৌর মেয়র এবং জেলা আ’লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক। তিনি দুই মেয়াদে পৌর সভার ৬ নং ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর। টানা দীর্ঘ বছর কাউন্সিলরের দায়িত্ব পালন ও পৌর মেয়রের দায়িত্ব পালনের সুবাধে পৌর সভার ৯টি ওয়ার্ডে প্রায় সবার সাথে রয়েছে যোগাযোগ ও ঘনিষ্ট সম্পর্ক। তিনি আ’লীগের প্রথম সারির নেতা হওয়ার সুবাধে দলীয় নেতা কর্মীর মধ্যেও রয়েছে তার গ্রহনযোগ্যতা ও জনপ্রিয়তা।

অপর প্রার্থী শামসুল ইসলাম; তিনি পৌর আ’লীগের সাধারন সম্পাদক এবং জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সংগঠন ও সংস্থাসহ সাধারন মানুষের সাথে রয়েছে তার ঘনিষ্টতা। শান্ত শিষ্ট নম্র ভদ্র তরুন রাজনীতিবিধ হিসাবে সাধারন মানুষ ও দলীয় নেতা কর্মীর মাঝে রয়েছে তার জনপ্রিয়তা। এছাড়াও দলের তরুন নেতা কর্মীর মাঝে রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা।

এদিকে ইতোমধ্যে আ’লীগের তিন মনোনয়ন প্রত্যাশী যে যার মত ভোটার ও দলীয় নেতা কর্মীর সাথে যোগাযোগ রক্ষা করে চলছেন। বান্দরবান জেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক লক্ষী পদ দাশ সাংবাদিকদের জানান, বান্দরবান পৌরসভার উপ- নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশী ৩ জনের নাম কেন্দ্রীয় সংসদে পাঠানো হয়েছে। তিনজন প্রার্থী নিয়ে কেন্দ্রীয় কমিটি চুলছেড়া বিশ্লেষন করে এক জনের নাম ঘোষনা করবে। যার নামই ঘোষনা করুক না কেন কেন্দ্রের মনোনীত প্রার্থীকে বিজয়ের লক্ষ্যে আ’লীগ পরিবার সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। কেন্দ্রীয় সিদ্ধান্তের বাইরে কোন নেতা কর্মীর দ্বিমত পোষন করা বা বিরোধীতা করার কোন সুযোগ নেই।

এদিকে আ’লীগ সরকারের অধিনে সংসদসহ স্থানীয় কোন নির্বাচনে অংশগ্রহন না করা বিএনপির দলীয় এমন সিদ্ধান্ত থাকায় বান্দরবান পৌরসভার উপ-নির্বাচনে বিএনপির কোন প্রার্থী থাকছেনা এটাই নিশ্চিত। গত নির্বাচনে আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের প্রার্থী প্রতিদ্বন্দ্বি করলেও এই উপ-নির্বাচনে সংগঠনটির কোন প্রার্থী থাকছে কি না সেই সিদ্ধান্ত এখনো জানানো হয়নি। মাঠে নির্বাচন করার মত স্বতন্ত্র কোন প্রার্থীর নড়াচড়া এখনো পর্যন্ত দেখা যাচ্ছে না। সব মিলিয়ে পৌরসভা উপ-নির্বাচনে আ’লীগ ছাড়া অন্য কোন প্রার্থী আপাতত মাঠে নেই বললেও চলে। যদি মাঠে অন্য কোন প্রার্থী না থাকে তাহলে আ’লীগের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করবে এটাই নিশ্চিত।

সাধারন ভোটাররা জানান,সদ্য প্রয়াত মেয়র মো.ইসলাম বেবীর কাছে ধনী গরিব সবাই যাওয়ার সুযোগ ছিল। তিনি জেলা আ’লীগের সেক্রেটারী হলেও তাহার কাছে ধর্ম বর্ণ ও দলীয় পরিচয় ছিল না। সকল দল ও শ্রেনী পেশার লোকের সাথে গভীর সম্পর্ক ছিল। ভবিষ্যতে এমন একজন জনপ্রতিনিধি তারা চায়।

বান্দরবান সদর পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩৩৭৪৭টি। তারমধ্যে পুরুষ ১৮৬০১ ভোট ও মহিলা ১৫১৪৬ ভোট। আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হবে বান্দরবান সদর পৌরসভার উপ-নির্বাচন। মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ ১৮ জুন। যাচাই বাছাই ১৯ জুন এবং প্রত্যাহারের শেষ তারিখ ২৫ জুন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপ-নির্বাচন, নৌকা, পৌরসভা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন