ভারতে খোলা মাঠে অনুষ্ঠানে হিট স্ট্রোকে মৃত ১১

fec-image

ভারতের মুম্বাইয়ের একটি খোলা মাঠে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে পানি শূন্যতা ও হিট স্ট্রোকে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে।

রবিবার (১৬ এপ্রিল) ভারতের পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র রাজ্যে এই ঘটনা ঘটেছে বলে সরকারি কর্মকর্তারা জানান। এ ছাড়া এ ঘটনায় আরো ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মহারাষ্ট্র ভূষণ পুরস্কার প্রদানের অনুষ্ঠান শুরু হয়েছিল সকাল ১১টায়। এরপর প্রায় তিন ঘন্টা ধরে চলে অনুষ্ঠান। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস, কেন্দ্রীয় মন্ত্রী কপিল পাতিল এবং রাজ্যের মন্ত্রিসভার মন্ত্রীরা।

বিজেপির কর্মকর্তারা জানিয়েছেন, এই অনুষ্ঠানে ১০ লাখের বেশি মানুষ উপস্থিত ছিলেন। এর মধ্যে প্রায় ৩০০ জন পানিশূন্যতা, উচ্চ রক্তচাপ এবং ক্লান্তির কারণে অসুস্থ হয়ে পড়লে তাদের চিকিৎসা দেয়া হয়।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ওই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এবং খবর পেয়ে অসুস্থদের দেখতে তিনি হাসপাতালে যান। তিনি বলেন, মৃতদের পরিবারের সদস্যদের প্রত্যেককে ৫ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়া হবে। অনুষ্ঠান চলাকালীন অসুস্থ হয়ে পড়া অন্যদেরও বিনামূল্যে চিকিৎসা দেবে সরকার।

তিনি আরো বলেন, ‘এটি একটি দুর্ভাগ্যজনক ঘটনা। লক্ষাধিক লোকের সমাগম হয়েছিল অনুষ্ঠানে। এটি সত্যিই দুর্ভাগ্যজনক এবং বেদনাদায়ক একটি ঘটনা।’

শিন্দে বলেন, ‘আহত রোগীদের অবস্থা স্থিতিশীল। সব রোগীকে সর্বোত্তম চিকিৎসা প্রদানের নির্দেশনা দেয়া হয়েছে। সরকার নিশ্চিত করবে যেন রোগীদের কোনো ধরনের অসুবিধা না হয়।’

সন্ধ্যায় মুখ্যমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইট করে জানান, ‘নভি মুম্বাইয়ের খারঘরে আয়োজিত মহারাষ্ট্র ভূষণ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিতে এসে হিট স্ট্রোকের কারণে অসুস্থ হয়ে পড়ে অনেকে। হাসপাতালে নেওয়ার পরে ১১ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়েছেন কমপক্ষে ১২০ জন। অসুস্থদের তাৎক্ষণিকভাবে খারঘরের টাটা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এটি অত্যন্ত অপ্রত্যাশিত দুর্ভাগ্যজনক এবং বেদনাদায়ক ঘটনা। আমি মৃতদের প্রতি শ্রদ্ধা জানাই। আমরা তাদের পরিবারের সঙ্গেই আছি।’ রাজ্যের শিল্পমন্ত্রী উদয় সামন্ত চিকিৎসাধীন তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন।

এদিকে কংগ্রেসের সাধারণ সম্পাদক এবং মহারাষ্ট্র কংগ্রেসের মুখপাত্র অতুল লন্ডে পাটিল রাজ্য সরকারের বিরুদ্ধে অবহেলার অভিযোগ করেছেন। তিনি টুইট করে বলেন, ‘সরকারের মহারাষ্ট্র ভূষণ পুরষ্কার অনুষ্ঠানে অবহেলার কারণে ১১ নিরীহ মানুষের মৃত্যু ঘটেছে। কারণ অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছে এপ্রিল মাসে প্রচণ্ড গরমে সূর্যের নিচে। সরকারের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা উচিত।’

রবিবার মুম্বাইতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। নভি মুম্বাই পুলিশ জানিয়েছে, ‘শনিবার সকাল থেকেই সবাই অনুষ্ঠানস্থলে জড়ো হতে শুরু করে। সরকার তাদের সারাদিন খাবার ও চা সরবরাহ করে। রবিবার, ভেন্যুতে চিকিৎসা সুবিধারও ব্যবস্থা করা হয়েছিল।’

রবিবার বেলা সাড়ে ১১টা থেকে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলে। তবে সকাল থেকেই সাধারণ মানুষ ওই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। বেলা বাড়তেই চারিদিক ভিড় আরো বেড়ে যায়। কিন্তু মাথার ওপরে কোনো ছাউনির ব্যবস্থা ছিল না, ফলে এই ঘটনা ঘটে।

সূত্র: ইন্ডিয়ার এক্সপ্রেস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অনুষ্ঠান, খোলা, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন