“একুশ একটি চেতনা, একটি বৈশ্বিক প্রতীক, একটি মহান বিপ্লব”

খাগড়াছড়িতে প্রথমবারের মতো “একুশের পদাবলি” অনুষ্ঠান অনুষ্ঠিত

fec-image

বঙ্গবন্ধুর স্বপ্ন অসাম্প্রদায়িক দেশ গঠন করা,ধর্মনিরপেক্ষতা রাষ্ট্র গঠন করা। বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ চেতনার বিশ্বাসী। তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে এর বাস্তবতা দেখতে পাচ্ছি। এখন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য নিরলসভাবে কাজ করছে।

খাগড়াছড়িতে বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের উদ্যোগে ভাষা শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে “একুশের পদাবলি” অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৫টার দিকে খাগড়াছড়ি ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিউটের অডিটোরিয়ামে এ উপলক্ষে জেলার শিশু,তরুণ-তরুণী ও নানান বয়সী একঝাঁক আবৃত্তি শিল্পীদের পরিবেশনায় আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা পদকপ্রাপ্ত মথুরা বিকাশ ত্রিপুরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত যুগ্ম-সচিব বীর মুক্তিযোদ্ধা উ ক্য জেন এবং অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী।

এ অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরী’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা উ ক্য জেন বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন অসাম্প্রদায়িক দেশ গঠন করা,ধর্মনিরপেক্ষতা রাষ্ট্র গঠন করা। বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ চেতনার বিশ্বাসী। তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে এর বাস্তবতা দেখতে পাচ্ছি। এখন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য নিরলসভাবে কাজ করছে।

অন্যান্য বক্তারা বলেন, একুশ একটি চেতনা, একটি বৈশ্বিক প্রতীক, একটি মহান বিপ্লব। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি মাতৃভাষার মর্যাদা রক্ষার্থে বাঙালির জীবনােৎসর্গের ঘটনা গড়েছে এক অনন্য ইতিহাস।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি সরকারি কলেজের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক মধুমঙ্গল চাকমা,জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার নাহিদ নাদিয়া, বিশ্বভরা প্রাণ’র জেলা শাখা’র সভাপতি সুমনা চাকমা প্রমুখ।

এ ছাড়াও বিশিষ্ট চিত্রশিল্পী মুসরাত রিয়াজী, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও ছাত্রনেতা টিকো চাকমা, তরুণ সংগঠক ও সাংবাদিক অপু দত্তসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অনুষ্ঠান, অনুষ্ঠিত, একুশের পদাবলি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন