ভারত থেকে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ চলছে , আটক ৭

fec-image

সীমান্ত অতিক্রম করে ভারত থেকে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। মঙ্গলবার (২৪ মে ) বিকাল ৩ টার দিকে ভারত থেকে প্রবেশ করা টেকনাফের চাকমারকুল ২১ নং ক্যাম্পে একই পরিবারের সাতজন এবং সকাল সাড়ে ৮ টার সময় টেকনাফ আলীখালি ২৫ নং ক্যাম্পে দুইজনসহ মোট ৯ জন রোহিঙ্গাকে আটক করেছে আর্মড পুলিশ সদস্যরা।

টেকনাফ ১৬ এপিবিএন অধিনায়ক (এসপি) তারিকুল ইসলাম তারিক সংবাদের সত্যতা নিশ্চিত করে বলেন, ২৪ মে মঙ্গলবার বেলা ত টার সময় ক্যাম্প নিরীক্ষণে জানা যায় ভারতের জম্মু কাশ্মীর রিফিউজি ক্যাম্প হতে রোহিঙ্গা গুল বাহার (৬০), আবু তাহের (২৭), হামিদা বেগম (২৪), আবুল মনসুর (২১), ইয়াছমিন (১৮), খুশিদা (০৩), আয়েশাসহ একই পরিবারের সাত জন চাকমারকুল ক্যাম্পে প্রবেশ করে। তারা জানায়, দালালের মাধ্যমে ভারত-বাংলাদেশের মৌলভীবাজার সীমান্ত দিয়ে প্রবেশ করে মঙ্গলবার (আজ) সকাল ১০ টার দিকে গোপনে প্রবেশ করে ক্যাম্পের ব্লক-ই/১ এ রোহিঙ্গা গুল বাহারের ছেলে আবুল কাশেম (২৫) এর ঘর আশ্রয় নেয়।

অপরদিকে, রোহিঙ্গা সাইদুল ইসলামের ছেলে মো. জামাল (৬৫) তার স্ত্রী নূর জাহান (৬০) দ্বয় ভারতের জম্মু কাশ্মীর হতে দালালের মাধ্যমে কুমিল্লা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে অদ্যই ভোর বেলা গোপনে টেকনাফ আলীখালী ক্যাম্পে ব্লক-ডি/২০ এ বসবাসরত তাদের মেয়ে গুল মরিজান (৪০) ঘরে বসবাস করে আসছে। রোহিঙ্গাদ্বয় ক্যাম্প-২৩ (শামলাপুর) হতে ২০১৮ সালে ভারতের জম্মু কাশ্মীরের শরণার্থী ক্যাম্পে চার বছর বসবাস করে পুনরায় দালালের মাধ্যমে ফের বাংলাদেশে চলে আসে।

টেকনাফ ১৬ এপিবিএন অধিনায়ক (এসপি) তারিকুল ইসলাম তারিক জানান, পরবর্তীতে সিআইসির নির্দেশনায় আটক রোহিঙ্গাদের সংশ্লিষ্ট মাঝির মাধ্যমে উখিয়া কুতুপালং ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়।

উল্লেখ্য বেশ কিছু দিন ধরে ভারত থেকে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্বেগ প্রকাশ করেছে এবং ভারত সরকারকে লিখিত ভাবে জানিয়েছেন। কিন্তু তারপরও ভারত সীমান্ত দিয়ে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানো যাচ্ছে না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাংলাদেশ, ভারত, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন