ভূমি কমিশন আইন সংশোধন বাতিলের দাবিতে লংগদুতে বাঙ্গালী ছাত্র পরিষদের মানববন্ধন

20160809_112017

লংগদু প্রতিনিধি :
রাঙামাটির লংগদুতে পার্বত্য ভূমি কমিশন আইন সংশোধন বাতিলের দাবিতে বাঙ্গালী ছাত্র পরিষদ, লংগদু উপজেলা শাখার উদ্যোগে মানববন্ধ ও প্রতিবাদ সমাবেশ করেছে।

মঙ্গলবার, এগারটায় উপজেলা সদরে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন, লংগদু উপজেলা বাঙালী ছাত্র পরিষদের সভাপতি সভাপতি মো. দেলোয়ার হোসেন।
প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের রাঙামাটি জেলা সভাপতি মো. আলমগীর হোসেন, পার্বত্য চট্টগ্রাম সমধিকার আন্দোলন লংগদু উপজেলা শখার সভাপতি মো. খলিলুর রহমান খান, উপজেলা বাঙালী ছাত্র পরিষদের সাংগঠনিক মো. সাখাওয়াৎ হোসেন।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন আইন নিয়ে সম্প্রতি মন্ত্রী সভায় যে ১৪টি ধারা সংশোধন অনুমোদন করা হয়েছে তা কার্যকর হলে পার্বত্য ভূমি কমিশন নিয়ন্ত্রন পুরোপুরি চলে যাবে আঞ্চলিক পরিষদের হাতে। যার ফলে পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙালী উচ্ছেদের একছত্র অধিকার চলে যাবে জনসংহতি সমিতির নেতা সন্তু লারমার হাতে।

বক্তারা বলেন, এর পূর্বে তিন বার ভূমি কমিশন গঠন করা হয়েছে। অথচ সন্তু লারমা এই ভুমি কমিশন কে সহযোগিতা তো দূরের কথা কমিশনারকে কোন কাজই করতে দেয়নি। ত্রিশ হাজার বাঙালী হত্যার হোতা সন্তু লারমার কোন বিচার না করেই উপরন্তু তাকে বাঙালী তাড়ানোর ক্ষমতা দেওয়া হচ্ছে।

বক্তারা আরো বলেন, রাঙামাটি জেলার জলে ভাসা জমি উপজাতিদেরকে ভাগ করে দেওয়ার সিদ্ধান্ত পার্বত্যবাসী বাঙালীদেরকে গলায় ফাঁস দিয়ে মারার মত একটি অত্মঘাতি সিদ্ধান্ত। এই সিন্ধান্তের তিব্র নিন্দা জানিয়ে অবিলম্বে পার্বত্য আইন সংশোধনী  বাতিলের দাবী জানান বক্তারা। অন্যথায় পার্বত্য চট্টগ্রামে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে বক্তারা হুশিয়ার উচ্চারণ করেন।

মানববন্ধন শেষে বুধবার হরতাল সমর্থনে বিক্ষোভ মিছিল করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন