মানিকছড়ি বিএনপিতে আহ্বায়ক কমিটি গঠন: আহ্বায়ককে এক পক্ষের অবাঞ্ছিত ঘোষণা

fec-image

২০১৬ সালে গঠিত মানিকছড়ি উপজেলা বিএনপি’র কমিটি দীর্ঘ দিনেও দল ঐক্যবদ্ধ করে ওয়ার্ড, ইউনিয়ন কমিটি গঠনে বার বার ব্যর্থতার পরিচয় দেওয়া এবং প্রতিনিয়ত দলে বিভাজন সৃষ্টি হওয়ায় পুরান কমিটি ভেঙ্গে সাধারণ সম্পাদক মো. এনামুল হক এনামকে আহ্বায়ক এবং তাঁর অনুসারীদের একক আধিপত্য দিয়ে ৫১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করেছে জেলা বিএনপি। ফলে এ নিয়ে দলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে!

ঘোষিত আহ্বায়ক কমিটির সদস্য ও বঞ্চিত সভাপতি পক্ষের সাথে কথা বলে জানা গেছে, স্বাধীনতা পরবর্তী বিএনপির প্রতিষ্ঠাতা মেজর জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত মংরাজ পরিবার ও মুক্তিযোদ্ধা মংরাজা মংপ্রুসাইন বাহাদুরের আমন্ত্রণে এই জনপদে আসার সুবাদে ২০০১ পূর্ববর্তী সময়ে এই উপজেলা ছিল বিএনপির ঘাঁটি। পরবর্তী সময়ে বিএনপি রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর সরকারের সুযোগ সুবিধা পাওয়া না পাওয়া নিয়ে দলে সৃষ্ট মতবিরোধে দলে মতানৈক্য বাড়তে থাকে! যা এখনো চলমান। এই ২১ বছরে দলে ২ জন সভাপতি রদবদল হলেও এখনও দলে আধিপত্য ধরে রেখে সাধারণ সম্পাদক পদ থেকে আহ্বায়ক পদে পদায়ণ হয়েছে মো. এনামুল হক এনাম।

গত ২০ জানুয়ারি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ ওয়াদুদ ভূঁইয়া ও সাধারণ সম্পাদক এম.এন আবছার স্বাক্ষরিত পত্রে দেখা গেছে, বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক মো. এনামুল হক এনামকে আহ্বায়ক ও আবুল কাশেম মাস্টার, এনামুল হক মেম্বার, আবুল কাশেম, আবদুল আওয়াল, মাস্টার নূরুজ্জামান ও মাওলানা ওয়ালী উল্ল্যাহকে যুগ্ম আহ্বায়ক করে ৫১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোাদন দেওয়া হয়েছে।

উক্ত কমিটি আগামী ৩০ দিনের মধ্যে ওয়ার্ড, ইউনিয়নে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে। জেলা বিএনপির স্বাক্ষরিত পত্র পেয়ে শনিবার বিকেলে উপজেলা বিএনপি পরিবারের একটি অংশে বইছে আনন্দের বন্যা! নব গঠিত কমিটির আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কদের ফুলেল শুভেচছায় সিক্ত করছেন একটি অংশ! তবে বিলুপ্ত কমিটির সভাপতি এম.এ. করিমসহ বাদপড়া কাউকেই এই আনন্দে শরীক হতে বা কোন মন্তব্য করতে দেখা যায়নি বা পাওয়া যায়নি।

অনেকের সাথে ফোনে কথা বলতে চাইলেও সাড়া পাওয়া যায়নি! নাম প্রকাশ না করার শর্তে একাধিক শীর্ষ নেতা বললেন, দীর্ঘ ২০/২১ বছরে খাগড়াছড়ি জেলা বিএনপির শিক্ষা হয়নি। এখানে এখনও আঞ্চলিকতা নোয়াখালী ও কুমিল্লার লোকদের বিভাজন করে আজ বিএনপির দুঃসময়ে! এটা পরিহার না করলে খাগড়াছড়ি বিএনপির ঘরে আলো আসবে না! অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ত্যাগী ও নির্যাতিত নেতাকর্মীদের বাদ দিয়ে তৃণমূলের মতামত না নিয়ে কমিটি গঠন ঘৃণা ভরে প্রত্যাখান করার ঘোষণা দিয়েছেন!

বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক ও আহ্বায়ক কমিটির আহ্বায়ক মো. এনামুল হক এনাম জানান, দলের সিদ্ধান্তকে মেনে নিয়ে সিনিয়র-জুনিয়র সকলকে নিয়ে অতীতের চেয়ে দলকে আরও সুসংগঠিত করতে সকলের সহযোগিতা নিয়ে এগিয়ে যাবো।

আহ্বায়ক কমিটি ঘোষণার পর সংক্ষুব্ধ পক্ষের শতাধিক ত্যাগী নেতাকর্মীকে নিয়ে বিলুপ্ত কমিটির সভাপতি এম. এ. করিম জরুরী বৈঠকে বসেন। শনিবার রাত সাড়ে ৮টায় বৈঠক শেষে এম.এ. করিম সাংবাদিকদের জানান, তৃণমূলকে না জানিয়ে একতরফা ঘোষিত কমিটি প্রত্যাখ্যান এবং আহ্বায়ককে অবাঞ্ছিত ঘোষণা করা হল। তারেক জিয়ার আদর্শ অনুসরণ পূর্বক দলের গঠনতন্ত্র অনুযায়ী কমিটি গঠনে সোমবার সকাল ১০টায় দলীয় অফিসে সংবাদ সম্মেলন ঘোষণা করেন সাবেক সভাপতি এম. এ. করিম।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন