মিয়ানমারে তিন দিনে ৬০ সেনাকে হত্যার দাবি পিডিএফের

fec-image

গত তিন দিনে ৬০ জনের বেশি মিয়ানমারের সেনাকে হত্যার দাবি করেছে পিপল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ)। সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই জোরদার করেছে সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলো (পিডিএফ)।

সোমবার (৩ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি।

প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সাগাইং, মান্দাল, তানিনথারি অঞ্চল, রাখাইন, ও মোন রাজ্যে সরকারি বাহিনীর ঘাঁটিগুলোতে হামলা চালিয়েছে জান্তাবিরোধী গোষ্ঠীগুলো। এতে ৬০ জনের বেশিও নিরাপত্তা সদস্য নিহত হয়েছেন, আহত অনেকে। এরমধ্যে, মায়াং টাউনশিপে পিডিএফের হামলায় ১৫ সেনা নিহত হন। হামলায় সরকারি বাহিনীর বেশ কয়েকটি সামরিক গাড়ি ধ্বংস হয়ে যায়। জব্দ করা হয়েছে অস্ত্র ও গোলাবারুদ।

গত ফেব্রুয়ারিতে অং সান সু চি’র সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে সামিরক বাহিনী। এরপর দেশে সামরিক আইন জারি করে নিজেরাই ক্ষমতায় বসে। এর বিরুদ্ধে অবস্থা নিয়ে আন্দোলনে নেমেছে দেশটির নানা শ্রেণি পেশার মানুষ। চলমান আন্দোলনে সামরিক বাহিনীর হাতে ২ হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন। গ্রেফতার হয়েছেন রাজনীতিক, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ।

দক্ষিণ এশিয়ার দেশটির চলমান পরিস্থিতি নিরসনে পশ্চিমা নেতারা সুষ্ঠু পদক্ষেপ নিতে বার বার তাগিদ দিয়ে আসলে কোনও পদক্ষেপ নেয়নি সামরিক সরকার ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন