মিয়ানমারে সু চির দলকে বিলুপ্ত ঘোষণা

fec-image

মিয়ানমার সেনাবাহিনীর নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন অং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) বিলুপ্তির ঘোষণা দিয়েছে। রাষ্ট্রীয় টিভি চ্যানেলের বরাতে আল জাজিরা বলছে, নির্বাচন কমিশন ঘোষণা দিয়েছে, নতুন নির্বাচন আইন অনুযায়ী পুনঃনিবন্ধনে ব্যর্থ হওয়ায় এনএলডি বিলুপ্ত হয়ে গেছে।

জান্তা নিয়ন্ত্রিত মিয়ানমারের নির্বাচন কমিশন জানিয়েছে, দেশটির রাজনৈতিক নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পার্টি নির্বাচনে অংশ নিতে পারবে না। নির্বাচন কমিশনে নিবন্ধন না করায় দলটিকে রাজনৈতিক দলের তালিকা থেকে বাদ দেওয়া হলো। খবর গার্ডিয়ান।

চলতি বছর নির্বাচনে লড়তে রাজনৈতিক দলগুলোর জন্য কঠোর নিয়ম চালুর ঘোষণা দেয় মিয়ানমার জান্তা সরকার। নতুন আইন অনুযায়ী, জাতীয় নির্বাচনে লড়তে ইচ্ছুক রাজনৈতিক দলগুলোকে ৬০ দিনের মধ্যে নির্বাচন কমিশনে নিবন্ধন করতে সময় বেঁধে দেওয়া হয়। এ সময়ে নিবন্ধন করেনি এনএলডি।

গতকাল মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, নিবন্ধনে ব্যর্থ হওয়ায় সু চির দল নির্বাচন কমিশনের তালিকা থেকে বাদ পড়ছে।

এনএলডির পক্ষ থেকে এর প্রতিক্রিয়ায় বলা হয়েছে, জান্তার অধীনে আসন্ন নির্বাচন অবৈধ। তাই তারা এতে অংশ নেবে না।

২০২১ সালের ১লা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত বেসামরিক সরকার প্রধান অং সান সুচিকে উৎখাত করে সেনাবাহিনী। তারপর থেকে তিনি ও তখনকার প্রেসিডেন্টসহ রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করে। সেই আইনে এখনও সুচির বিচার চলছে। তার বিরুদ্ধে আনা হয়েছে বহুবিধ অভিযোগ।

অন্যদিকে বিধিনিষেধ সম্বলিত দলীয় নিবন্ধন বিষয়ক আইন কঠোর করেছে সামরিক জান্তা। তারাই একটি নতুন নির্বাচন করতে চাইছে। কিন্তু এমন নির্বাচনের বৈধতায় ঘাটতি থাকার কারণে বিস্তৃত পরিসরে প্রত্যাখ্যান করা হয়েছে। সেনা শাসকদের কড়া বিরোধিতা করেছে জনগণ। দেশটির বেশির ভাগ অংশ গৃহযুদ্ধে জ্বলছে। ইয়াঙ্গুন রিজিয়নে এনএলডির নির্বাহী কমিটির সেক্রেটারি তুন মিন্ট বলেছেন, যেহেতু নির্বাচনী কর্তৃপক্ষকে প্রতিষ্ঠা করেছে অবৈধ সামরিক কাউন্সিল তাই তাদের অধীনে নিবন্ধন করবে না এনএলডি। তারা এর মধ্য দিয়ে একটি ‘ফোনি’ নির্বাচন করবে। এ নির্বাচনকে আমরা স্বীকৃতি দিই না। যেকোনো মূল্যে এর বিরোধিতা করবো।

সেনা-সমর্থিত ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি নিবন্ধন করেছে। গত বুধবার জান্তা প্রধান মিন অং হ্লাইং বিরোধীদের দমনপীড়ন না করার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে নির্বাচনের কোনো সময় উল্লেখ করেননি তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার, সু চি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন