রাঙ্গামাটিতে বিদ্যালয়ের গেইটের সামনে ময়লা-আবর্জনার ভাগাড়

fec-image

রাঙ্গামাটির শিক্ষা প্রতিষ্ঠান মুজাদ্দেদ এ-আলফেসানী উচ্চ বিদ্যালয়ের গেইটের সামনে ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। সেই বিদ্যালয়ে পড়ালেখা করে কোমলমতি শিক্ষার্থীরা। সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের গেইটের সামনে ও আশে-পাশে ময়লা-আবর্জনার স্তুপ পড়ে আছে। সেই ময়লা-আবর্জনা পরিবেশ দূষণ করছে এবং দূর্গন্ধ ছড়াচ্ছে, পাশাপাশি দেখতেও দৃষ্টিকটু লাগছে। পথচারীরা এবং বিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীরা নাক চেপে চলাচল করছে। এছাড়াও বিদ্যালয়ের বামপাশে ময়লা-আর্বজনা পড়ে থাকতে দেখা যায়।

পথচারী ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরে এ সমস্যা চলছে। কিন্তু এ নিয়ে প্রশাসনের কোনো উদ্যোগ নেই। অতিদ্রুত এ সমস্যা থেকে মুক্তি চায় ভুক্তভোগীরা। তারা আরও জানান, এমনকি ফরেষ্ট কলোনী সড়কে ময়লা-আর্বজনা ফেলার জন্য পৌরসভার নির্দিষ্ট ডাস্টবিন থাকলেও ঔখানে ময়লা-আর্বজনা না ফেলে রাস্তার পাশে ফেলা হচ্ছে। যার ফলে এর র্দূগদ্ধে পরিবেশ দূষিত হচ্ছে। এমনাকি সড়কের পাশে বিভিন্ন স্থানে পৌরসভা কর্তৃপক্ষ থেকে ময়লা- আর্বজনা না ফেলানোর জন্য সাইন বোর্ড লাগানো হয়েছে। এর কোন তোয়াক্কা না করে কিছু অসচেতন ব্যক্তি এই জায়গাগুলোতে ময়লা- আবর্জনা ফেলে যাচ্ছে বলে তারা অভিযোগ করেন।

শিক্ষক ও শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, বিদ্যালয়ের বামপাশে ময়লা-আবর্জনার দুর্গন্ধে তাদের শ্রেণির কার্যক্রম চালাতে খুবই কষ্ট হয়। এ বিষয়ে বেশ কয়েকবার সতর্ক করা হলেও তাদের কোন কথা তোয়াক্কা না করে প্রতিনিয়ত ফরেষ্ট কলোনীতে বসবাসরত মানুষ টয়লেটের সেফটি ট্যাংকের ময়লা-আর্বজনা গুলো বিদ্যালয়ের পাশে ফেলছে। যার ফলে শিক্ষার্থীদের পড়ালেখার ব্যাঘাত সৃষ্টি হচ্ছে বলে তারা জানান।

মুজাদ্দেদ এ-আলফেসানী উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ নুরুল আমিন পাটওয়ারী বলেন, এই ময়লা-আর্বজনার জন্য তাদের শিক্ষক-শিক্ষার্থীসহ পথচারীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। তিনি বেশ কয়েকবার পৌরসভা কর্তৃপক্ষকে জানালেও কোন কাজ হয়নি বলে তিনি জানান।

এ বিষয়ে রাঙ্গামাটি পৌরসভা প্যানেল মেয়র মোঃ জামাল উদ্দিন জানান, শহরের প্রত্যেক এলাকায় পৌরসভার পক্ষ থেকে ময়লা-আর্বজনা না ফেলার জন্য সাইন বোর্ড লাগানো হয়েছে। তার সত্ত্বেও কিছু অসচেতন ব্যক্তি রাতের আঁধারে এসব ময়লা-আর্বজনা ফেলছে। প্রতিদিন শহরের প্রধান সড়কের ময়লা-আর্বজনা পরিস্কার করা হয় এবং অলিগলিগুলোতে সপ্তাহে দুইদিন পরিস্কার করা হয় বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন