রামগড়ে স্কুলে-স্কুলে বিজয় ফুল উৎসব

fec-image

দেশের অন্যান্য স্থানের মত রামগড়েও স্কুলে-স্কুলে বিজয ফুল উৎসব হয়েছে। ব্যাপক আনন্দ উদ্দীপনার মধ্য দিযে ছাত্র-ছাত্রীরা এদিনটি উদযাপন করেছে। কাগজে শাপলা ফুল তৈরি, মনের মাধুরি মেখে রং তুলি আর রঙ্গিন পেন্সিলের আঁচড়ে নানান ছবি আঁকা, কবিতা আবৃত্তি, রচনা লেখা, জাতীয সংগীত আর দেশাত্ববোধক গানে গানে মুখরিত হযে উঠে স্কুলগুলো। একদিনের এমন আনন্দ উদ্দীপনায নিয়মিত শ্রেণি কার্যক্রমের পড়ালেখার এক ঘেঁয়েমি কেটে গেছে কোমলমতি শিক্ষার্থীদের।

সরকারিভাবেই এ কর্মসূচি পালনের বাধ্যবাধকতা ছিল প্রাইমারী স্কুল, জুনিয়র ও হাই স্কুল এবং কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণির সকল শিক্ষার্থীদের। তবে প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি ছাত্রছাত্রীরা এ উৎসবে সব চেযে বেশি আনন্দ উদ্দীপনায মেতে ছিল।

রামগড় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল থেকে প্রতিটি শ্রেণিতেই ছাত্রছাত্রীরা ছিল উদ্দীপনায়। সবুজ, সাদা, হলুদ রঙ্গের কাগজে বিজয় ফুল শাপলা তৈরিতে ব্যতিব্যস্ত ছিল তারা। কেউ কেউ ছবি আঁকা, রচনা লেখা, দেশাত্ববোধক গান আর জাতীয় সংগীতে মশগুল ছিল। স্কুলের তিন শতাধিক ছাত্রছাত্রীই এসবে অংশ নেয়।

সোমবার (২৮ অক্টোবর) মডেল প্রাইমারি স্কুলের মত উপজেলার প্রতিটি স্কুলের চিত্র ছিল প্রায় একই।
রামগড় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন আহমেদ বলেন, বিজয় ফুল উৎসব ঘিরে প্রতিটি স্কুলে আজকের দিনটি ছিল আনন্দ উৎসবের। শুধু শিক্ষার্থীরাই নয়, শিক্ষকরাও এ আনন্দ উপভোগ করেন। তিনি বলেন, সরকারের এ উদ্যোগ খুবই প্রশংসনীয়। এতে শিশুদের মধ্যে সৃজনশীল মনোভাব গড়ে উঠবে।

তিনি বলেন, সোমবার স্কুলে-স্কুলে বিজয় ফুল তৈতি, ছবি আঁকা, কবিতা আবৃত্তি, রচনা লেখা, দেশাত্ববোধক ও জাতীয় সংগীত প্রতিযোগিতা হযেছে। স্কুলে বিজয়ীরা আগামী ৩০ অক্টোবর উপজেলা পর্যায়ের প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন