হাইকোর্টের আদেশ বাস্তবায়ন

রামগড়ে ৯টি ইট ভাটার কার্যক্রম বন্ধ করলো প্রশাসন

fec-image

খাগড়াছড়ির রামগড়ে অবস্থিত ৯টি ইট ভাটায় লাল পতাকা ও সাইনর্বোড লাগিয়ে সব ধরণের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) উপজেলা নির্বাহী অফিসারের নের্তৃত্বে অভিযান চালিয়ে ইট ভাটাগুলো বন্ধ করে দেওয়া হয়।

তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটির অবৈধ ইটভাটা মধ্যে বন্ধে হাইকোর্টের নির্দেশ ৭২ ঘন্টার মধ্যে বাস্তবায়নে আইনী নোটিশের প্রেক্ষিতে এ অভিযান চালানো হয়।

পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় লাইসেন্স ছাড়া পরিচালিত ইটভাটাগুলো বন্ধের আদেশ চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ২০২২ সালে একটি রিট পিটিশন (১২০৪/২২) দায়ের করে।

এর প্রেক্ষিতে হাইকোর্ট শুনানি শেষে ওই বছরের নভেম্বরে অবৈধ ইটেরভাটা বন্ধের আদেশ দেন। কিন্তু এ আদেশ বাস্তবায়ন না হওয়ায় গত সোমবার (১৯ জুন) হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ ৭২ ঘন্টার মধ্যে আদেশ বাস্তবায়নের জন্য খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির জেলা প্রশাসকদের আইনী নোটিশ পাঠান।

অবৈধ ইটেরভাটা বন্ধে হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নের জন্য খাগড়াছড়ি জেলা প্রশাসকের আদেশে উপজেলা প্রশাসন বৃহষ্পতিবার রামগড়ের বিভিন্ন এলাকায় অবস্থিত ইটেরভাটাগুলোতে অভিযান পরিচালনা করে। উপজেলা নির্বাহি অফিসার মমতা আফরিনের নের্তৃত্বে বৃহস্পতিবার বিকালে অভিযান চালিয়ে উপজেলার দাতারমপাড়ায় ৪টি, সোনাইপুলে ৪টি এবং বাগানটিলায় ১টি ইটের ভাটার সকল র্কাযক্রম বন্ধ করে দেওয়া হয়।

এ সময় ইটের ভাটাগুলোতে লাল পতাকা ও সাইনর্বোডও লাগিয়ে দেওয়া হয়। অভিযানে উপজেলা সহকারি কমিশনার(ভূমি) মানস চন্দ্র দাসও উপস্থিত ছিলেন।

ইউএনও মমতা আফরিন বলেন, ‘মহামান্য হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নে জেলা প্রশাসক স্যারের আদেশে লাইসেন্সবিহীন ৯টি ইট ভাটার সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন