দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষার সমন্বয়

রামুর প্রাণকেন্দ্রে মানারাতুল উম্মাহ মডেল মাদরাসার আনুষ্ঠানিক যাত্রা শুরু

fec-image

রামুর প্রাণকেন্দ্রে সবক দান অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে ইসলামি শিক্ষার অনন্য প্রতিষ্ঠান মানারাতুল উম্মাহ মডেল মাদরাসার । এটি প্রতিষ্ঠিত হয় রামুর বাইপাস রেললাইনের ওভার ব্রিজ সংলগ্ন সিকদার পাড়া সড়কের মাথায় ‘হক ম্যানসনে’। যেখানে ইসলামি শিক্ষার পাশাপাশি আধুনিক ধাঁচের শিক্ষা কারিকুলামের অপূর্ব সমন্বয় রয়েছে ।

শনিবার (৭ জানুয়ারি) দুপুরে মাদরাসা মিলনায়নে অনুষ্ঠিত সবক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদরাসার প্রিন্সিপাল মাওলানা বশির উদ্দিন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামুর প্রবীণ আলেমেদ্বীন-জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদরাসার সহকারী পরিচালক হাফেজ মাওলানা আব্দুল হক।

বিশেষ অতিথি ছিলেন, ইসলামপুর ইসলামিয়া দাখিল মাদরাসার সুপার মাওলানা নজিব আহমদ, রামুর কলঘর আবু বকর ছিদ্দিক ইসলামিয়া বালিকা দাখিল মাদরাসার সুপার মাওলানা শরীফুল হক ও হক ম্যানশনের মালিক আকবর আহমদ। অনুষ্ঠানের শুরুতে কুরআন তিলাওয়াত করেন মাদরাসার শিক্ষক হাফেজ ফয়সাল উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ক্রীড়া-সংস্কৃতির জন্য রামু অতি পরিচিত একটি উপজেলা। ঐতিহ্যবাহী এ উপজেলায় মানারাতুল উম্মাহ মডেল মাদরাসার মতো প্রতিষ্ঠান বড়ই প্রয়োজন ছিলো। কেননা অন্যান্য সব ধাঁচের প্রতিষ্ঠান এখানে আছে ঠিকই, কিন্তু ইসলামি শিক্ষার পাশাপাশি আধুনিক ধাঁচের প্রাইভেট ও আবাসিক প্রতিষ্ঠান এই প্রথম। যেটি শুধু রামু উপজেলা নয়, নাইক্ষ্যংছড়িসহ আশপাশের এলাকাতেও বিরল । আর এ অবস্থায় কিছু সচেতন ও উচ্চ শিক্ষিত শিক্ষানুরাগী ব্যক্তিত্বের এ ধরণের প্রতিষ্ঠান গড়ার অনুপ্রেরণা সত্যিই প্রশংসার দাবি রাখে।

মাদরাসার শিক্ষক হাফেজ মাওলানা মিজানুর রহমান অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

স্বাগত বক্তব্যে মাদরাসা প্রিন্সিপাল মাওলানা বশির উদ্দিন বলেন, দ্বীনি শিক্ষা ও সঠিক পরিচর্যার অভাবে অনেক সন্তান অকালে ঝরে পড়ে। দ্বীনদার, প্রকৃত দেশপ্রেমিক নাগরিক তৈরির লক্ষ্যে মানারাতুল উম্মাহ মডেল মাদরাসা প্রতিষ্ঠিত হয়েছে। সবার সহযোগিতা পেলে এ প্রতিষ্ঠান কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে। সুতরাং প্রতিষ্ঠানের যাত্রা লগ্নে সবক দান অনুষ্ঠান হলো তারই অংশ বিশেষ। এ সময় তিনি ঘোষণা দেন, কাল রোববার ( ৮ জানুয়ারি) থেকে এ প্রতিষ্ঠানের নতুন বছরের নতুন ক্লাস আনুষ্ঠানিকভাবে চলবে । এতে শিক্ষা কার্যক্রমে প্রতিষ্ঠানের সকল অভিভাবকের সহযোগিতাও কামনা করেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন