রোহিঙ্গাদের ফেরাতে রিয়াদের কূটনীতিকদের সহায়তা চাইলো বালাদেশ

fec-image

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরাতে রিয়াদের কূটনীতিকদের সহায়তা চাওয়া হয়েছে। একইসঙ্গে তাদের সামনে দেশের সাম্প্রতিক উন্নয়ন ও অর্জন তুলে ধরা হয়। মঙ্গলবার (২৫ জুন) রিয়াদের বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রিয়াদের বাংলাদেশ দূতাবাসের প্রেস উইংয়ের উদ্যোগে বিভিন্ন মিশনের কূটনীতিক ও সাংবাদিকদের নিয়ে মঙ্গলবার রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারের ম্যারিয়ট হোটেলে এক ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম রোহিঙ্গা বিষয়ে ব্রিফিংকালে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিকতা ও সহানুভূতি প্রদর্শন করে প্রায় ১২ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। যার কারণে তাকে আন্তর্জাতিক সম্প্রদায় মাদার অব হিউম্যানিটি উপাধিতে ভূষিত করেছে। কিন্তু বাংলাদেশের পক্ষে রোহিঙ্গাদের দীর্ঘ মেয়াদে আশ্রয় ও খাবার দেওয়া সম্ভব নয়। উপ-মিশন প্রধান এ সময় রোহিঙ্গা সংকটের ইতিহাস তুলে ধরেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, মিয়ানমারের উচিত তাদের নাগরিকদের দ্রুত দেশে ফিরিয়ে নেওয়া। রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচটি সুপারিশ বাস্তবায়নের বিষয়ে তিনি উল্লেখ করেন, যার মধ্যে রয়েছে- রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়া, রাখাইনে জাতিগত নিধন বন্ধ ও কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন।

নজরুল ইসলাম রোহিঙ্গাদের নিরাপদে তাদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য সাংবাদিক ও কূটনীতিকদের সহায়তা কামনা করেন। এ সময় কূটনীতিকদের কেউ বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গা শরণার্থীদের শিবির সরেজমিনে প্রদর্শন করতে চাইলে দূতাবাসের পক্ষ থেকে সহায়তা করা হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- দূতাবাসের প্রেস উইংয়ের প্রথম সচিব ফখরুল ইসলাম। তিনি বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন ও অর্জন বিষয়ে উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে।

উপস্থিত কূটনীতিকদের ফখরুল ইসলাম বলেন, বাংলাদেশের উন্নয়ন আজ রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়েছে এবং বিদ্যুৎ উৎপাদনের জন্য নিউক্লিয়ার প্ল্যান্ট স্থাপন করছে।

তিনি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, সংবাদপত্রের স্বাধীনতা ও সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয়ে ও আলোকপাত করেন। রোহিঙ্গা সংকট বাংলাদেশের উন্নয়ন বাধাগ্রস্ত ও সামাজিক সমস্যা তৈরি করছে বলে তিনি উল্লেখ করেন। সব মিশনে কর্মরত প্রেস উইংয়ের কর্মকর্তাদের তাদের দেশের সংবাদ মাধ্যমে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে সংবাদ প্রচারের আহ্বান জানান ফখরুল ইসলাম।

অনুষ্ঠানে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, চীনসহ প্রায় ৪৫টি দেশের বিভিন্ন পর্যায়ের কূটনীতিকরা যোগ দেন। এছাড়া সৌদি আরবের সর্বাধিক প্রচারিত পত্রিকা আরব নিউজ, সৌদি গেজেটসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা যোগ দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন