রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের ১৯ সদস্যের প্রতিনিধি দল

fec-image

মিয়ানমারের ১৯ সদস্যের প্রতিনিধি দল এখন রোহিঙ্গা ক্যাম্পেমিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার মিশন নিয়ে মিয়ানমার সরকারের ১৯ সদস্যের একটি প্রতিনিধিদল এখন রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করছেন ।

শনিবার(২৭ জুলাই) সকালে মিয়ানমারের এই প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দর হয়ে রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। এই প্রতিনিধ দলের সাথে রয়েছেন বাংলাদেশ সরকারের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শামসুদ্দোহা নয়ন ও কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক সরওয়ার কামাল সহ জেলার শীর্ষ কর্মকর্তা।

ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শামসুদ্দোহা নয়ন জানান, মিয়ানমার প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে সেখানে রোহিঙ্গাদের সাথে কথা বলবেন এবং তাদেরকে জানাবেন তারা মিয়ানমার ফিরে গেলে তাদের কি কি সুযোগ সুবিধা দেয়া হবে।  বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নানা অপকর্মে বাংলাদেশের মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে।। তাই যথাসম্ভব দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনই একমাত্র সমাধান বলে বিবেচিত হচ্ছে।

বাংলাদেশ সরকার সে লক্ষ্যে বিভিন্ন আন্তর্জাতিক ফোরাম এবং কূটনৈতিক মাধ্যমে মিয়ানমারের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছে। তারই ধারাবাহিকতায় মিয়ানমার সরকারের এই প্রতিনিধি দলটি বাংলাদেশ সফর করে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন। তারা কিভাবে রোহিঙ্গাদেরকে  মিয়ানমারে ফিরিয়ে নিতে রাজি করা যায় সে বিষয়ে কথা বলছেন।

বাংলাদেশ আশা করছে মিয়ানমারের এই প্রতিনিধি দল রোহিঙ্গাদেরকে তাদের স্বদেশে ফিরিয়ে নিতে রাজি করাতে পারবেন এবং মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নিরাপত্তা ও নাগরিকত্ব সহ তাদের মৌলিক দাবিগুলো মেনে নিয়ে তাদেরকে দ্রুত প্রত্যাবাসনের ব্যবস্থা করবেন।

উল্লেখ্য ২০১৭ সালের ২৪ আগস্টের পর মিয়ানমারের আরাকান রাজ্য সহ বিভিন্ন অঞ্চল থেকে মিয়ানমার সেনাবাহিনী ও সেখানকার মগ দস্যুদের সীমাহীন নির্যাতনের পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় রোহিঙ্গারা । এখন উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্পে অবস্থান করছে তারা। বাংলাদেশ সরকার আন্তর্জাতিক মহলের সহযোগিতা তাদের মানবিক সহযোগিতা দিয়ে যাচ্ছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ১৯ সদস্যের, মিয়ানমারের, রোহিঙ্গা ক্যাম্পে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন