সরকারের সাড়া না পেয়ে জনগণই দায়িত্ব নিলো খাগড়াছড়ি-পানছড়ি রোড মেরামতের

snapshot20130816135254 (1)

দুলাল হোসেন, খাগড়াছড়ি:

যোগাযোগ মন্ত্রীর ঝটিকা সফরের বছর পুর্তি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার চার মাসে তৃতীয় বারের মত খানা-খন্দে ভরা সড়কে ঘুরে গেলেও শুধু ‘হয়ে যাবে’ আশ্বাস ছাড়া আর কিছুই পায়নি খাগড়াছড়ি-পানছড়ি সড়কে চলাচলকারী ভুক্তভোগীরা। এরই মাঝে সড়কটি বন্ধ হওয়ার উপক্রম হওয়ায় পানছড়ির উপজেলার ইউএনও এবং ওসির কোদাল হাতে রাস্তা মেরামতের উদ্যোগ পার্বত্য নিউজে প্রকাশিত হওয়ার খবর চারদিকে ছড়িয়ে পড়ে। ফলে টনক নড়ে প্রশাসনের। তবে ভিন্ন কায়দায়।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: মাসুদ করিমের নির্দেশে খাগড়াছড়ি স্টেডিয়াম থেকে ভাইবোনছড়া পর্যন্ত ১৫ কিলোমিটার রাস্তা মেরামতের কাজে নেমে পড়েন খাগড়াছড়ি সদর উপজেলার নির্বাহী অফিসার মো: আসাদুজ্জামান। তাঁকে সহযোগিতা করতে এগিয়ে আসে ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কান্তিলাল দেওয়ান, মেম্বার সুজন চাকমা, মহিলা মেম্বার করুণাময়ী চাকমা। রাস্তা মেরামতে এলাকাবাসীর অংশগ্রহণ ছিল অভূতপুর্ব। মুনিগ্রাম উজ্জ্বল ক্লাব, সাথী ক্লাব, দি হিলম্যান ক্লাব এবং ভাইবোনছড়া ইউনিয়ন যুব সমিতির প্রায় শতাধিক সদস্য রাস্তা মেরামতের কাজ করে যাচ্ছে নিরলসভাবে। কেউ বালি ফেলছেন, অন্য কেউ ইট ভাংগার কাজ করছে ,কেউ গাড়ী থেকে ইট নামাচ্ছে অন্য কেউ গর্ত থেকে পানি সরানোর কাজ করছে। দেখে মনে হয় সবাই দক্ষ কারিগর। বাংলাদেশে স্বেচ্ছাশ্রমের এক উজ্জল দৃষ্টান্ত। অনেকেই এক প্রেসিডেন্ট জিয়ার স্বেচ্ছাশ্র্রমে খালকাটা কর্মসূচীর সাথে তুলনা করছেন। 

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা পার্বত্য নিউজকে জানান, জনগনের মহতী উদ্যোগ একটি সাময়িক সমাধান হাত পারে কিন্তু দীর্ঘ মেয়াদে খাগড়াছড়ি- পানছড়ি রোড়ে যান চলাচলের উপযোগী করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসতে হবে। আরো সহযোগিতায় এগিয়ে আসেন জেলা ঠিকাদার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক দিদারুল আলম,ব্রীকস ফিল্ড মালিক সমিতি ,এলাকার সুশীল সমাজ,এবং জনপ্রতিনিধিরা।

জেলা প্রশাসনের সহযোগিতায় সাধারণ জনগনের অংশগ্রহণে জনস্বার্থে এ ধরনের একটি ব্যতিক্রমী উদ্যেগ খাগড়াছড়িবাসী দীর্ঘদিন স্মরণ রাখবে বলে অনেকেই মত প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন