সাউথ আফ্রিকায় একই পরিবারের ১০ জনকে গুলি করে হত্যা

fec-image

সাউথ আফ্রিকার কোয়াজুলু-নাটাল (কেজেডএন) প্রদেশের পিটারমারিটজবার্গ শহরে একই পরিবারের ১০ জনকে হত্যা করেছে কয়েকজন বন্দুকধারী। নিহতদের মধ্যে সাতজন নারী ও তিনজন পুরুষ।

সাউথ আফ্রিকার পুলিশ মন্ত্রণালয় গতকাল শুক্রবার (২১ এপ্রিল) এক বিবৃতিতে বলেছে, ‘প্রাথমিক পুলিশ রিপোর্ট অনুযায়ী, অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা পিটারমারিটজবার্গের একটি বাড়িতে হামলা চালায় এবং পরিবারের সদস্যের ওপর এলোপাতাড়ি গুলি করে।’

জাতীয় পুলিশের মুখপাত্র অ্যাথলেন্ডা ম্যাথ মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনকে বলেছেন, এ ঘটনায় কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

সন্দেহভাজনদের কাছ থেকে তিনটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে জানিয়ে পুলিশ মুখপাত্র বলেন, ‘দুই সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। একজন নিহত হয়েছে, অন্যজন ঘটনাস্থল থেকে পালিয়েছে। পুলিশ তাদের ব্যাপারে অনুসন্ধান চালাচ্ছে।’

সাম্প্রতিক সময়ে সাউথ আফ্রিকায় বেশ কয়েকটি গুলির ঘটনা ঘটেছে। পুলিশ বলছে, ভাড়ায় চালিত ট্যাক্সি ব্যবসার সঙ্গে এসব সহিংসতার যোগসূত্র রয়েছে। এ ছাড়া মাদক কারবারিদের মধ্যেও এমন খুনোখুনির ঘটনা বেড়েছে।

তবে শুক্রবারের ঘটনার কোনো মোটিফের ব্যাপারে পুলিশ এখনো জানায়নি।

পুলিশের পরিসংখ্যান অনুসারে, খুনোখুনির দিক থেকে সাউথ আফ্রিকা বিশ্বে শীর্ষস্থানীয় দেশগুলোর মধ্যে রয়েছে। কোভিড-১৯ মহামারিতে কঠোর লকডাউনের সময় কিছুটা কমলেও, স্বাস্থ্যবিধি শিথিল করার পরপরই আবার খুন বেড়েছে।

গত জুলাইয়ে সোয়েতো শহরে একটি বারে বন্দুকধারীর গুলিতে অন্তত ১৫ জন নিহত হয়। একই সন্ধ্যায় পিটারমারিটজবার্গের একটি বারে পৃথক গুলির ঘটনায় আরও চারজন নিহত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন