সাভারে ভবন ধসে এ পর্যন্ত মৃত ৪০২, হস্তান্তর ৩৫২

 

 ডেস্ক নিউজ

সাভারে রানাপ্লাজার ভবন ধসের ঘটনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪০২।  মঙ্গলবার সকালে আরো ৫টি লাশের সন্ধান পাওয়া গেছে। এরমধ্যে দুটি লাশ উদ্ধার করা হয়েছে। উদ্ধার অভিযানের ষষ্ঠ দিনে আড়াই হাজারের বেশী নারী-পুরুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। সর্বশেষ সোমবার রাত ১০.১৫ মিনিটের দিকে ভবনের নিচতলার মসজিদ থেকে তিন জনকে জীবিত উদ্ধার করা হয়।

এদিকে অজ্ঞাত ৫০ জনের মৃতদেহ স্বজনদের সনাক্ত করার জন্য বুধবার সকাল দশটা পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল মর্গে রাখা হবে বলে জানানো হয়েছে। যেসব ব্যক্তিরা এখনও তাদের নিখোঁজ স্বজনদের খোঁজ পায়নি, তারা এখানে এসে লাশ সনাক্ত করতে পারবেন।

রানাপ্লাজার ধ্বংস্তূপ সরানোর জন্য ২য় পর্যায়ের ভারী অভিযান চালাচ্ছে উদ্ধারকারীরা। সেমাবার রাত ১২ টার দিকে ভবনে জীবিত ব্যাক্তি রয়েছে এমন খবরে কিছু সময়ের জন্য উদ্ধার অভিযান সাময়িকভাবে বন্ধ করা হয়। পরে আর কোন জীবিত ব্যক্তি ভিতরে নেই বিষয়টি নিশ্চিত হওয়ার পর আবার অভিযান কাজ শুরু করা হয়। ইতিমধ্যে ধ্বংসস্তূপ থেকে কয়েক টন কংক্রিট সরানো হয়েছে।

এদিকে লাশ নিতে অথবা সন্ধান পেতে সোমবার রাতেও অধরচন্দ্র উচ্চ বিদ্যালয়ের মাঠে অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন স্বজনেরা।  ভবন  থেকে লাশ পাওয়ামাত্র তা উদ্ধার করে অ্যাম্বুলেন্সে অধরচন্দ্র স্কুলমাঠে ও সেখানে স্বজনরা লাশ শনাক্ত করতে না পারলে পরে ঢাকা মেডিকেল হাসপাতাল ও মিডফোর্ট হাসপাতাল মর্গে পাঠানো হচ্ছে। সেখানে ডিএনএ নমুনা সংগ্রহ করে জুড়াইন কবরস্থানে দাফন করার পরিকল্পনা নিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন