সু চি এবার নির্জন কারাবাসে

fec-image

অং সান সু চি মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রীকে গৃহবন্দি থেকে রাজধানী নেপিদোর এক নির্জন কারাবাসে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (২৩ জুন) বিবিসি এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনীর হাতে গ্রেফতারের পরপরই ক্ষমতাচ্যুত হন নোবেল বিজয়ী সু চি। এরপর থেকে রাজধানীর অজ্ঞাত স্থানে গৃহবন্দি অবস্থায় রাখা হয়।

ধারণা করা হচ্ছে সু চি কারাগারের অভ্যন্তরে স্থাপিত এক বিশেষ আদালত থেকে বিচারের শুনানিতে অংশ নেবেন বলে। সামরিক সরকারের পক্ষ থেকে প্রকাশিত এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের ফৌজদারি আইন অনুযায়ী এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জান্তা সরকারের এমন পদক্ষেপে তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার গোষ্ঠীগুলো।

সু চি’র বিরুদ্ধে দুর্নীতিসহ বেশ কয়েকটি মামলা চলছে জান্তা আদালতে। এর মধ্যে কয়েকটির রায় ঘোষণাও হয়েছে। এখন পর্যন্ত ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে তাকে। যদিও নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি। তার বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রমাণিত হলে আজীবন জেলেই কাটাতে হতে পারে সু চি’কে।

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে এবং সু চি’কে মুক্তি দিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে দেশটির জনগণ। জান্তাবিরোধী আন্দোলনে সামরিক বাহিনীর হাতে এ পর্যন্ত প্রায় ২ হাজারের মতো লোক নিহত হয়েছেন।

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার, সুচি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন