সেরা আটে উঠার সুযোগ বাংলাদেশের

210905_77340
খেলা ডেস্ক:
পাকিস্তানকে ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে স্বপ্নের মতো একটি সিরিজ কাটিয়েছে বাংলাদেশ। এদিকে পাকিস্তানকে বাংলাওয়াশ করায় রেটিং পয়েন্টও বেড়েছে বাংলাদেশের। ৭৬ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা বাংলাদেশের পয়েন্ট এখন ৮১।

সাফল্যের এই ধারাবাহিকতা আগামী সিরিজগুলোতেও অব্যাহত রাখলে ২০১৭ সালে শীর্ষ আটে উঠা বাংলাদেশের জন্য কঠিন কিছু হবে না। ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে, ২০১৭’র ৩০ সেপ্টেম্বরের মধ্যে শীর্ষ আটে উঠতে হবে বাংলাদেশকে। তবেই বিশ্বকাপের বাছাইপর্বে আর খেলতে হবে না টাইগারদের।

সিরিজ শুরুর আগেই জয়ের পাশাপাশি রেটিং পয়েন্ট বাড়ানোর দিকে মনযোগি ছিল বাংলাদেশ। মাশরাফিদের জানাই ছিল, এই সিরিজ জিতলেও অবস্থানের হয়তো কোন পরিবর্তন হবে না। তবে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করা গেলে মহাগুরুত্বপূর্ণ ৫টি রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের পাশে। তৃতীয় ম্যাচের আগে বাংলাদেশ দলের সহকারী কোচ রুয়ান কালপাগেও ঠিক এ দিকটার ওপরই ফোকাস করেছিলেন। অথ্যাৎ, এক ঢিলে দুই পাখি শিকারের মতই- পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করার পাশাপাশি মূল্যবান রেটিং পয়েন্টও বাড়িয়ে নিল মাশরাফি অ্যান্ড কোং।

আপাতত র‌্যাংকিংয়ে নবম স্থানেই রয়েছে বাংলাদেশ। তবে, পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার কারণে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮১-তে। সমান ৯২ পয়েন্ট করে নিয়ে সপ্তম ও অষ্টম স্থানে রয়েছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। ভগ্নাংশের হিসেবে ক্যারিবীয়দের চেয়ে ০.১৩ পয়েন্ট পিছিয়ে পাকিস্তানিরা।

রেটিং পয়েন্টের হিসেবে বাংলাদেশের যেমন উন্নতি হয়েছে, তেমনি অবনমন ঘটেছে পাকিস্তানের। ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করা পাকিস্তান হারিয়েছে ৩ পয়েন্ট। পাশাপাশি সপ্তম থেকে অষ্টম স্থানেও নেমে যেতে হয়েছে তাদের।

এখানে লক্ষ্যণীয়, বাংলাদেশ যদি আগামী দিনগুলোতে ওয়ানডেতে ভালো পারফরম্যান্স করে আর পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ বাজে খেলে তবে বাংলাদেশের জন্য র‌্যাংকিংয়ের শীর্ষ আটে ঢুকে পড়ার সুবর্ণ সুযোগ থাকবে।

আইসিসি প্রকাশিত সর্বশেষ রেটিং অনুযায়ী, সর্বোচ্চ ১২২ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ১১৬ পয়েন্ট নিয়ে তারপরই রয়েছে ভারত। ১১২ ও ১০৮ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড।

র‌্যাংকিংয়ের ৫ থেকে ১০’র মধ্যে থাকা অপর দলগুলো হলো যথাক্রমে- শ্রীলংকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, বাংলাদেশ এবং জিম্বাবুয়ে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন