৩০ বছরের পুরাতন নষ্ট ইঞ্জিন চালু করলো কাপ্তাই পলিটেকনিক শিক্ষার্থীরা

ATOMObil

কাপ্তাই প্রতিনিধি :

বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট কাপ্তাইয়ের অটোমোবাইল টেকনোলজী শিক্ষার্থীরা দীর্ঘ ৩০ বছরের পুরাতন নষ্ট ফার্ম ট্রাক্টর ইঞ্জিন চালু করার মাধ্যমে সাফল্য অর্জন করেছে। জানা যায়, ১৯৮৪সাল থেকে উক্ত ফার্ম ট্রাক্টরটি বিভিন্ন কারণে বিকল হয়ে থাকার পর দীর্ঘ ৩০ বছর যাবত বিভিন্ন অর্থ যোগান ও মেরামতের জন্য ব্যবহার করা হয়নি।

বর্তমানে অটোমোবাইল টেকনোলজীর ৪৫তম ব্যাচ অধ্যায়নরত ২০১০-১১সনের ৭ম পর্বের শিক্ষার্থী জয়চন্দ্র দাশ, আকবর আলী, সোহেল রানা, সাগর দে, মিঠুন মজুমদারসহ আরো অনেক শিক্ষার্থীরা শিক্ষক মোহাম্মদ সেলিম আফরাদ জোয়ারদার (বিভাগীয় প্রধান), মুজিবুর রহমান চৌধুরী ও রহমত উল্লাহ্ প্রচেষ্টায় বহু বছরের পুরাতন অকেজ ট্রাকটি নিজ অর্থায়নে শিক্ষাথীরা এক/দেড় মাস যাবত অক্লান্ত পরিশ্রাম করে অবশেষে সফলতার সহিত রোববার অনুষ্ঠানিকতার মাধ্যমে চালু করে।

বিভাগীয় প্রধান মোহাম্মদ সেলিম আফরাদ জোয়ারদার বলেন, সময়, আর্থিক সহযোগীতা ও সমন্বহীনতার অভাবে উক্ত ইঞ্জিনিটি এতদিন মেরামত করা সম্ভব হয়নি। তবে এ কাজে শিক্ষার্থীদের পাশাপাশি বেশি সহযোগীতা করেন ক্রাফ ইনস্ট্রাক্টও জয়নাল আবেদীন। অন্য গ্রুপের আরো একটি পুরাতন ইঞ্জিন চালু করেন কতুব উদ্দিন, জিকু দাশ, বাসুদেব চৌধুরী, আরমান হোসেন, মিজানুর রহমান ও রাসেল।

রাঙ্গামাটি জেলার কাপ্তাই পলিটেকনিক অধ্যক্ষ আবদুল মালেকসহ শিক্ষক আবদুল মতিন হাওলাদার ও শিক্ষার্থীরা আনুষ্ঠানিকতার মাধ্যমে ছাত্রদের এ সফলতা দেখে মুগ্ধ হন। এ ইঞ্জিন চালু করায় সকলকে মিষ্টি অপ্যায়ন করানো হয়।

অধ্যক্ষ আবুদল মালেক প্রতিনিধিকে বলেন, এ ইঞ্জিনটির বর্তমান বাজার মূল্য ৪০লাখ টাকা, এটি মেরামত করতে অনেক টাকার প্রয়োজন ছিল। দীর্ঘদিন যাবত নষ্ট হওয়ার কারণে অর্থের অভাবে এটি মেরামত করা হয়নি। তাই শিক্ষাথীদের  উৎসহ উদ্দীপনা দেওয়াসহ বলা হয়, যত অর্থ লাগে আমি দেব, তোমরা প্রচেষ্টা চালিয়ে যায়।

তিনি আরো বলেন, ৩০ বছরের পুরাতন নষ্ট ইঞ্জিন সচল করে আবার প্রমাণ করলো বাংলাদেশের শিক্ষার্থীরা অসম্ভবকে সম্ভব করতে পারে। যোগ্য নেতৃত্বের মাধ্যমে দেশের উন্নয়ন করা সম্ভব। শিক্ষার্থীরা এটি চালু করে সরকার, প্রতিষ্ঠান ও নিজদের অনেক উপকার করল। সর্বক্ষেত্রে তাঁদের এ সাফলতা অব্যহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আরও খবর

রাঙ্গামাটি মেডিকেল কলেজে ২০১৪-১৫ শিক্ষা বর্ষ থেকে ছাত্রছা্ত্রী ভর্তি

পার্বত্যাঞ্চলের সাধারণ মানুষের উচ্চ শিক্ষার পথ রুদ্ধ করারা পাঁয়তারা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় প্রাথমিক শিক্ষা ও বর্ণমালা প্রসঙ্গ

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ৩০ বছরের পুরাতন নষ্ট, ৩০ বছরের পুরাতন নষ্ট ইঞ্জিন, কাপ্তাই পলিটেকনিক
Facebook Comment

One Reply to “৩০ বছরের পুরাতন নষ্ট ইঞ্জিন চালু করলো কাপ্তাই পলিটেকনিক শিক্ষার্থীরা”

  1. this achievement proved again that Swedish students are capable to anything if they want. automobile students are really keep some talent and they are creative like any other varsity. i personally appreciate them. carry on and show everyone what u can do & what u are able to do.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন