আদিবাসী দিবস পালনের প্রতিবাদ ও ষড়যন্ত্রকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন

fec-image

আদিবাসী দিবস পালনের প্রতিবাদ ও ষড়যন্ত্রকারীদের শাস্তি দাবি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজুভাস্কর্য প্রাঙ্গনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্রপরিষদ।

সোমবার সকাল ১১টায় পার্বত্য বাঙ্গালী পরিষদের সাবেক সাধারণ সম্পাদক শাহাদত ফরাজি সাকিবের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য বাঙ্গালী ছাত্রপরিদের প্রতিষ্ঠাতা ইঞ্জি: আলকাছ আলমামুন ভূঁইয়া ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব শেখ আহমেদ রাজু।

এসময় বক্তারা বলেন, আদিবাসী শব্দটিকে রাজনৈতিক ভাবে স্পর্শকাতর ও ২০০৯ সালে সরকার প্রজ্ঞাপন জারির মাধ্যমে শব্দটি ব্যবহার নিষিদ্ধ করা হলেও একটি বিশেষ গোষ্ঠী সংবিধান লঙ্ঘন করে বাংলাদেশের ক্ষুদ্র নৃতাত্তিক উপজাতি জনগোষ্ঠীকে আদিবাসী হিসেবে প্রচার চালিয়ে আসছে।

বক্তারা আরও বলেন, এদেশের নৃতাত্তিক গোষ্ঠী কখনই আদিবাসী হতে পারেনা। বাংলাদেশে একমাত্র বাঙালিরাই আদিবাসী। বাংলাদেশে আদিবাসী বলে কিছুই নাই। পার্বত্য এলাকায় চাকমারা এসেছে চম্পক নগর থেকে আর মারমারা (মগ) এসেছে মিয়ানমার থেকে। বান্দরবান জেলার সার্কেল চীফ অংসাপ্রু নিজেই বলেছে তারা আদিবাসী নয়। সরকার সাংবিধানিক ভাবে বলেছে উপজাতী বা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/ ক্ষুদ্র জাতি সত্ত্বাকে কোন ভাবেই আদিবাসী বলা যাবেনা।

বক্তারা অভিযোগ করে বলেন, অন্যদিকে সন্তুলার্মা স্বাধীনতার আজ দীর্ঘকাল পরেও শহীদ দিবসে শহীদ মিনারে যায়না। কখনও শহীদ বেদীতে শ্রদ্ধা জানায়নি। স্বাধীনতা দিবসে বা ১৬ ডিসেম্বরে শহীদদের সম্মানে স্মৃতিশোধে যায়নি। আজো তিনি বাংলাদেশের প্রতি আনুগত্য প্রদর্শন করেনি।জাতীয় পরিচয় পত্রও গ্রহণ করেনি। অথচ দেশদ্রোহী কার্যক্রম পরিচালনার জন্য ঢাবির ছাত্র শিক্ষকদেরকে বোকা বানানোর জন্যে সেই পবিত্র শহীদ মিনারকে বেছে নিয়েছে।আমরা তা হতে দিবোনা। চক্রান্তকারী গোষ্ঠীকে গ্রেফতার করে আইনের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

মানবন্ধনে পার্বত্য নাগরিক পরিষদের সাংগঠনিক সম্পাদক আব্দুল হামিদ রানা, পার্বত্য বাঙ্গালী ছাত্রপরিষদের উপদেষ্টা আবদুল মজিদ, পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের সাবেক সিনিয়র সহ সভাপতি মো. তৌহিদুল ইসলাম, পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের ঢাকা মহানগর আহবায়ক এডভোকেট সারোয়ার, পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি আসাদুল্লাহ আসাদ, পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সিনিয়র সহ সভাপতি সাহাদাত হোসেন, পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের ঢাকামহনগর নেতা ইবরাহিম অপি এবং আল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আদিবাসী দিবস, মানববন্ধন, ষড়যন্ত্রকারীদের
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 3 =

আরও পড়ুন