উপকূলীয় এলাকায় লঞ্চসহ নৌযান চলাচল বন্ধের নির্দেশ

fec-image

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ অবস্থায় সমুদ্রবন্দরগুলোতে ৩নং সর্তকতা জারি থাকায় উপকূলীয় এলাকাগুলোতে যাত্রীবাহী লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। তবে দেশের অভ্যন্তরীণ নৌপথগুলোতে চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।

শনিবার (২৫ মে) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিএ-এর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. জয়নাল আবেদীন।

তিনি বলেন, সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় এলাকায় সব ধরনের লঞ্চ এবং নৌযান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সমুদ্রের সঙ্গে উপকূল জড়িত। সমুদ্রের বাতাস উপকূলে আসে, এ কারণে নিরাপত্তার স্বার্থে নৌযান চলাচল বন্ধ করা হয়েছে। উপকূল বলতে কক্সবাজার থেকে মহেশখালী, বদ্দারবাড়ি থেকে ইলিশাসহ অন্য সমুদ্র তীরবর্তী অঞ্চল। অভ্যন্তরীণ নদী বন্দরগুলোতে ১ নং সংকেত দেখানো হয়েছে। তাই অভ্যন্তরীণ নদী বন্দরগুলোতে নৌযান চলাচলে এখনও কোনও নির্দেশনা দেওয়া হয়নি।

এর আগে এক বিজ্ঞপ্তিতে, বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সম্ভাব্য ঘূর্ণিঝড় পরিস্থিতিতে অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী সব ধরনের নৌযানকে আবহাওয়া সংকেত ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) জারি করা নির্দেশনা অনুসরণের নির্দেশ দিয়েছে সংস্থাটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন