কক্সবাজারে বইমেলা শুরু

fec-image

কক্সবাজার পাবলিক লাইব্রেরি মাঠে শুরু হয়েছে বইমেলা। ১৫ জুন শনিবার সকালে ৮ দিনব্যাপী এই বইমেলার উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল।  ২২ জুন পর্যন্ত চলবে এই মেলা।

উদ্বোধন শেষে আলোচনা সভায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে ড. আবু হেনা মোস্তফা কামাল বলেন, আমরা যতই আধুনিক হইনা কেন বই কিন্তু তার চেয়ে আধুনিক। আধুনিকতা শিক্ষা ও আসে বই থেকে। যার কাছে বই বন্ধু তার কোন শত্রু থাকতে পারেনা। আর শত্রু থাকলেও তাকে পরাস্থ করতে পারবেনা। তাই নিয়মিত একটি সময় বই পড়ার অভ্যাস গড়ে তোলা দরকার। এতে নিজেকে অন্ধকারের পথ থেকে বের করে আলোর পথে আনা যায়।

তিনি বলেন, পৃথিবীর যে সমস্ত মানুষ আজ চিরস্বরণীয় হয়ে আছেন, যাদের লেখা আমরা বইয়ের পাতায় পড়ছি তারাও কিন্তু বই পড়েই জীবনকে স্বার্থক করেছেন। তাই স্কুল কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে অবসর প্রাপ্তরাও নিয়মিত বই পড়লে সমাজ থেকে সকল অনাচার দূর হয়ে যাবে। কারণ যারা বই পড়ে তারা কখনো দূর্বৃত্ত হতে পারে না।

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: শাহজাহান আলীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব ও নজরুল ইনস্টিটিউটের পরিচালক আবদুর রাজ্জাক ভুইয়া, জাতীয় গণকেন্দ্রের পরিচালক কবি মিনার মনছুর, বাংলাদেশ পুস্তক বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির সভাপতি ফরিদ আহাম্মদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি আরিফ পারভেজ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বই মেলা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব তাপস রক্ষিত। উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সরতি সৌম। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহসানুল হক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 4 =

আরও পড়ুন