কুতুবদিয়ায় এক কেন্দ্রেই ২৭ ভুয়া পরীক্ষার্থী বহিষ্কার

fec-image

কুতুবদিয়ায় প্রাথমিক সমাপনী পরীক্ষার ৫ম দিনে এক কেন্দ্র থেকেই ২৭ ভুয়া পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এরা সবাই আনন্দ স্কুলের পরীক্ষার্থী ছিল বলে জানা গেছে।

আলী আকবর ডেইল ইউনিয়নে কবি জসীম উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সহকারী হল সুপার প্রাইমারি প্রধান শিক্ষক মোহাম্মদ ইসমাঈল জানান, বৃহস্পতিবার ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের দিন আনন্দ স্কুলের ২৭ ভুয়া পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। সন্দেহভাজন এসব পরীক্ষার্থীদের চ্যালেঞ্জ করলে তাদের অনেকেই বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসায় ৬ষ্ঠ থেকে ৭ম শ্রেনিতে পড়া-লেখা করে বলে স্বীকারোক্তি দেয়। আবার অনেকেই ধরা পড়ার ভয়ে প্রবেশপত্র খাতা ফেলে পালিয়ে যায় বলে ও জানান তিনি।

ওই কেন্দ্রের টেক অফিসার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রজব আলী বলেন, পিইসি পরীক্ষায় আনন্দ স্কুলের পরীক্ষার্থীদের অনেকেই প্রক্সি দিচ্ছে বলে অভিযোগ ওঠায় হলে চেক করতে গেলে অন্তত ৯/১০ জন মাধ্যমিক স্তরে অধ্যায়ন করে বলে জানায়। বাকিরা খাতা রেখেই দ্রুত সটকে পরে। ধারণা করা হচ্ছে তারাও হয়তো প্রক্সি দিতে এসেছিল।

রস্ক প্রকল্পের ট্রেইনার মো. সিরাজুল ইসলাম বলেন, বৃহস্পতিবার ওই কেন্দ্রে যাদের বহিষ্কার করা হয়েছে তাদের অনেকের নাম রয়েছে রেজিস্ট্রেশনে। হয়তো ভয়ে তারা পালিয়ে আসতে পারে। এদের ৪/৫ জন অফিসে এসে যোগাযোগ করেছে সংশ্লিষ্ট শিক্ষক সহ। তবে ভুয়া পরীক্ষার্থীর বিষয়ে তিনি কখনো অবগত নন বলে জানান।

উল্লেখ্য, ওই একই কেন্দ্রে ২৭ জন বহিষ্কার ছাড়াও আনন্দ স্কুলের আরও ৩৫ জন পরীক্ষার্থী অজ্ঞাত কারণে অনুপস্থিত রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + seven =

আরও পড়ুন