কেএনএফের দুই সদস্য মিজোরামে গ্রেপ্তার

fec-image

দুই সক্রিয় কুকি চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) সশস্ত্র সন্ত্রাসীকে আসাম রাইফেলস লগ্টলালাই (Lawgtlalai) জেলায় আটক করেছেন।

আসাম রাইফেলস (১০ মার্চ) মিজোরামের লংতালাই জেলার হুমুনুয়াম (Hmunnuam) গ্রামে কুকি চিন ন্যাশনাল আর্মির ২ সন্ত্রাসীকে আটক করেছেন।

আটককৃত উভয়ে বাংলাদেশী নাগরিক তবে গ্রেপ্তার হওয়া সন্ত্রাসীদের মধ্যে একজন উচ্চ পদমর্যাদার সন্ত্রাসী। যারা বুংটলাং (Bungtlang)-এ কেসিএনএ-এর একটি সভায় যোগদান করেছিল যেখানে বাংলাদেশ থেকে মিয়ানমারে অস্ত্র পাচারের পরিকল্পনা করা হয়েছিল বলে জানা যায়।

আসাম রাইফেলস জানান, যেখানে বাংলাদেশি অবৈধ অভিবাসীদের পুনর্বাসন করা হয়েছে সেখানে তারা অবস্থান করে। ফলে তাদের গতিবিধি এবং অবস্থান সম্পর্কে সুনির্দিষ্ট যে তথ্য পাওয়া যায় তা আমরা আরো নিশ্চিত হই।

এ সময় আসাম রাইফেলসের উপস্থিতি টের পেয়ে উভয়ে পালানোর চেষ্টা করেছিল, আসাম রাইফেলসের অফিসার এবং জওয়ান সন্দেহভাজন সন্ত্রাসীদের ধাওয়া করে অবশেষে তাদের আটক করা হয়।

এদিকে, গত কয়েক মাস ধরে চট্টগ্রামে কুকি-ন্যাশনাল আর্মি (কেএনএ) এবং বাংলাদেশি সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ তীব্রতর হয়েছিল।

উল্লেখ্য,পার্বত্য চট্টগ্রামে কুকি-চিন সম্প্রদায়ের জঙ্গি সংগঠন কুকি-ন্যাশনাল আর্মি (কেএনএ) কুকি-চিন সম্প্রদায়কে তাদের স্বদেশ প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে আসছে।

এ দিকে বাংলাদেশ থেকে কুকি উপজাতির অন্যান্য উদ্বাস্তুরা, বিদ্রোহী গোষ্ঠী এবং বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে ক্রমবর্ধমান সংঘর্ষের মধ্যে আশ্রয় চেয়ে মিজোরামে প্রবেশ করছে।

সূত্র: ইন্ডিয়া টুডে

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ, গ্রেপ্তার, মিজোরামে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন