খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপিত

fec-image

আজ মধু পূর্ণিমা উপলক্ষে রয়েছে দিনব্যাপী নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা। বুদ্ধ পূজা, প্রদীপ পূজা, ফুল পুজা, ভিক্ষু সংঘের উদেশ্যে মধু দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দান, চীবর দান, ভিক্ষুদের পিন্ড দানসহ নানাবিধ দান অনুষ্ঠান।

এছাড়া সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলন ও আকাশ প্রদীপ উত্তোলন এই দিনে বৌদ্ধ নর-নারীরা দেশ জাতি তথা সকলের মঙ্গল কামনায় বুদ্ধের নিকট প্রার্থনা করে থাকে। এই দিনটি বৌদ্ধ ধমার্লম্বীদের কাছে খুবই গুরুত্ব পূর্ণ একটি দিন।

বৌদ্ধ ভিক্ষুদের ত্রৈমাসিক বষার্ব্রত যাপনের দ্বিতীয় পূর্ণিমা তিথি অথার্ৎ ভাদ্র পূর্ণিমাতে এই মধু পূর্ণিমা পালন করা হয়। মূলত মহামানব গৌতম বুদ্ধের সময় পারল্য বনে বুদ্ধ যখন বষার্ব্রত পালন করছিলেন তখন বনের পশুপাখিরা তাকে অহিংসা সেবা ও শ্রদ্ধা করেছিলেন এবং সেই সময়ে ভাদ্র পূর্ণিমা তিথিতে বনের একটি বানর বুদ্ধকে মধু দান করে তৃপ্ত হয়েছিলেন। শুধু তাই নয় তিন মাস বর্ষা ব্রত পালনের সময় বন্যে হাতিসহ সকল পশুপাখিরা বুদ্ধকে সেবা যত্ন করেছিলো বলে এই মধু পূর্ণিমা বৌদ্ধ ধমার্লম্বীদের কাছে খুব তাৎপর্য পূর্ণ।

খাগড়াছড়িতে য়ংড বৌদ্ধ বিহার, ধর্মপুর বনবিহার, অপরাজিতা বৌদ্ধ বিহার, মানিকছড়ি আন্তর্জাতিক ভাবনা কেন্দ্র পানছড়ি শান্তি অরন্য কুঠিরসহ প্রায় দুই শতের অধীক বৌদ্ধ বিহারে এই মধু পূর্ণিমা পালিত হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন