খাগড়াছড়ির ৫৮টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসবকে ঘিরে সাজ সাজ রব

fec-image

প্রতিবছরের মতো এবারও পাহাড়ি জনপদ খাগড়াছড়ি পার্বত্য জেলায় শারদীয় দুর্গাপূজার উৎসবকে ঘিরে চলছে সাজ সাজ রব। শহর ছাপিয়ে গ্রামেও ছড়িয়েছে আড়ম্বর আমেজ। এরইমধ্যে জেলার ৫৮টি পূজা মণ্ডপে মৃৎ শিল্পীদের হাতে নিঁপূণ ছোঁয়ায় দেবী দুর্গার বিমূর্ত অবয়ব ফুটে উঠছে। শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসনও নিয়েছে ব্যাপক প্রস্তুতি।

পূজার সময় যতই ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে হিন্দু ধর্মাবলম্বী ও ত্রিপুরা জনগোষ্ঠির মাঝে। সবচেয়ে বড় উৎসব হবার কারণে দুর্গা মণ্ডপগুলোতে প্রতিবছর ভীড় করেন অনেকে। তাই এবারও খাগড়াছড়ি দুর্গা পূজাকে সাম্প্রদায়িক সম্প্রীতির উৎসব হিসেবেই দেখতে চান পূজার আয়োজকরা।

খাগড়াছড়ি পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তরুন কুমার ভট্টাচার্য বলেন, খাগড়াছড়ি জেলায় এবার ৫৭টি প্রতিমা পূজাও ১টি ঘট পূজা হবে। শারদীয় দুর্গোৎসবকে শান্তিপূর্ণভাবে উদযাপনে জেলা পুলিশের পাশাপাশি আন্তঃ সম্প্রদায় সভাতেও মিলিত হচ্ছেন, পূজা উদযাপন পরিষদের নেতারা। খাগড়াছড়ি পুলিশ প্রশাসন পূজার সার্বিক আইনশৃঙ্খলা বিষয়ে জেলার পূজা উদযাপন কমিটি ও বিভিন্ন মসজিদের ইমামদের সাথে বৈঠক করছেন।

খাগড়াছড়ি পুলিশ সুপার মো. নাইমূল হক জানান, খাগড়াছড়ি জেলার ৫৮টি পূজা মণ্ডপের মধ্যে ২৩টি পূজা মণ্ডপকে অধিক গুরুত্বপূর্ণ, ২৫টিকে গুরুত্বপূর্ণ ও ১০টিকে সাধারণ হিসেব চিহ্নিত করে পূজা শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনে তিন স্তরের নিরাপত্তা বলয় থাকবে। মোতায়েন থাকবে মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স, রির্জাভ ফোর্স, আনসার ও ভিডিপি সদস্য।

সারাদেশের ন্যায় খাগড়াছড়ি পার্বত্য জেলাতেও সনাতন ধর্মাবলম্বী হিন্দু ও ত্রিপুরা সম্প্রদায় সবচেয়ে বড় এই উৎসবে মহানন্দে শামিল হন। দুর্গাপূজার মাধ্যমে পূজারীরা আশা করছেন দেশ-সমাজ থেকে মুছে যাবে অমঙ্গল আর জাগবে সর্বজনীন মনুষ্যত্ব।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, শারদীয় দূর্গোৎসব, হিন্দু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন