চকরিয়ায় বালুভর্তি ৬টি ট্রাক আটক ১লাখ ৩৪হাজার টাকা জরিমানা

fec-image

করোনাভাইরাস ইস্যুতে কক্সবাজারের চকরিয়ায় নিত্যপণ্যের বাজার মনিটরিং নিশ্চিতে প্রতিদিন অভিযান চালাচ্ছেন উপজেলা ভ্রাম্যমান আদালত। পাশাপাশি বাজার মনিটরিংয়ে কঠোর নজরদারি করছেন চকরিয়া থানা পুলিশ।

সোমবার ও মঙ্গলবার দুইদিনের অভিযানে উপজেলা ভ্রাম্যমান আদালত অবৈধভাবে বালু পরিবহনের অভিযোগে ৬টি বালুভর্তি ট্রাক আটক করেছে। দুইদিনের অভিযানে আদালত ব্যবসা প্রতিষ্ঠান, বালুভর্তি ট্রাক থেকে এক লাখ ৩৪ হাজার টাকা জরিমানা করেছেন।

উপজেলা সহকারি কমিশনার ভুমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.তানভীর হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত উপজেলার আলাদা স্থানে এ অভিযান পরিচালনা করেন।

আদালতের পেশকার ও চকরিয়া উপজেলা ভুমি অফিসের সহকারী মিলন কান্তি দাশ বলেন, চকরিয়া উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী দুইমাস দিনের বেলায় ডাম্পার ট্রাক দিয়ে বালু ও মাটি পরিবহন বন্ধ থাকার নির্দেশনা থাকলেও অনেকে আদেশটি লঙ্ঘন করে চলছেন বলে অভিযোগ উঠেছে।

সোমবার প্রশাসনের ওই আদেশ লঙ্ঘনের মাধ্যমে দিনের বেলায় বালু পরিবহনের অভিযোগে উপজেলা ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে উপজেলার ডুলাহাজারা থেকে বালুভর্তি চারটি ডাম্পার ট্রাক আটক করেন। পরে নির্দেশনা মেনে পরিবহনের আশ্বাসে চারটি ট্রাককে ৩০ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, একই সময়ে আদালত উপজেলার খুটাখালী ইউনিয়নের ফুলছড়ি খালে অবৈধভাবে মাটি ফেলে ভরাট করা কার্যক্রম বন্ধ করে দিয়েছেন। ভরাটকৃত মাটি অপসারণ পুর্বক খালের গতিপথ স্বাভাবিক করতে স্থানীয় জনপ্রতিনিধিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সহকারী কমিশনার তানভীর হোসেন বলেন, আদালত একইদিন বিকালে উপজেলার বরইতলী ইউনিয়নের পহরচাঁদা মৌজার মহছনিয়ার কাটা এলাকায় অবৈধভাবে পাহাড় কাটার ঘটনাস্থল পরির্দশন করেন। পরবর্তীতে ওই এলাকার পাহাড় কাটা বন্ধ করেন আদালত। এরপর বিষয়টির আলোকে আইনগত ব্যবস্থা নিতে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরকে তথ্য দিয়ে সুপারিশ করেছেন।

আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, মঙ্গলবার একইভাবে আদালত উপজেলা ও পৌরসভার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন। ওই সময় অভিযানে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৫৭ হাজার টাকা জরিমানা করা হয়।

একইসঙ্গে হোম কোয়ারেন্টাইন অমান্য করায় চকরিয়া পৌরসভার ভরামুহুরি এলাকায় ভারত ফেরত একজনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়

তিনি আরও বলেন, বেশি দামে হ্যান্ড রাবিং সলুশন এবং মাস্ক বিক্রি করায় চকরিয়া উপজেলার দুটি দোকানকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একইদিন বিকালে আদালত উপজেলার ডেমুশিয়াতে ইলিশিয়া বাজার সংলগ্ন স্থানে ফসলী জমিতে অবৈধভাবে পুকুর খনন করার সময় একটি এস্কেভেটর ও মাটি ভর্তি একটি ডাম্পার জব্দ করে স্থানীয় জনপ্রতিনিধির জিম্মায় দেওয়া হয়েছে।

এছাড়া একইদিনে দিনের বেলায় ডাম্পার দিয়ে বালু মাটি পরিবহন করায় দুইটি ডাম্পার ট্রাক আটকের পর ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, চকরিয়া, ম্যাজিস্ট্রেট
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 16 =

আরও পড়ুন