থানচিতে শিক্ষক নিয়োগে দুর্নীতিসহ বহিরাগতদের নিয়োগ বন্ধের দাবিতে মানববন্ধন

fec-image

বান্দরবানের থানচিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে আত্বীয়করন, বৈষম্য, দুর্নীতি ও স্থানীয়দের বাদ দিয়ে বহিরাতগদের নিয়োগ করা হয়েছে অভিযোগ করে স্থানীয়দের নিয়োগ এবং তালিকা বাতিলের দাবিতে ইউএনডিপি-সিএইচটিডিএফ পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ বঞ্চিত শিক্ষক অভিবাবকরা মানববন্ধন করেছে।

রবিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় স্থানীয় যুব সমাজের ব্যানারে বিভিন্ন ফেস্টুন ব্যানার নিয়ে থানচি বাজার প্রাঙ্গনে এই মানববন্ধন করেন এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর বরাবরে স্বারকলিপি থানচি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রদান করেন।

জানা যায়, মানবন্ধনে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন নিয়োগ বঞ্চিত ১৫জন শিক্ষক শিক্ষিকা এবং ২৫জন অভিভাবক । তাদের দাবি ২০১৩ সালে দাতা সংস্থা ইউএনডিপি-সিএইচটিডিএফ কর্তৃপক্ষ থানচি উপজেলা ২২ টি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয় এবং ৬২ জন শিক্ষক নিয়োগ করেন । নিয়োগপ্রাপ্ত শিক্ষক/শিক্ষিকাদের নিরলস শ্রম দিয়েছে ২০১৫ সাল পর্যন্ত শিক্ষকতা করে আসছিল। ২০১৫ সালে ইউএনডিপি-সিএইচটিডিএফ বিদ্যালয় গুলি প্রকল্প কাজের আর্থিক সহযোগীতা না পাওয়ার বন্ধ করে দেন।

২০১৫ সাল থেকে নিয়োগপ্রাপ্ত শিক্ষক/শিক্ষিকারা ২০১৯ সাল পর্যন্ত দীর্ঘ ৫টি বছর বিনা বেতনে শিক্ষকতা করে আসছিল। ২০১৭ সালে প্রধানমন্ত্রী তিন পার্বত্য জেলার ২১০টি বিদ্যালয় সরকারি করণের ঘোষনা করেন। তৎমধ্যে থানচি উপজেলার ২০টি স্কুল অন্তর্ভূক্ত ছিল। ২০ টি বিদ্যালয়ের ৬২জন নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা আরো উৎসাহ উদ্দীপনা দিয়ে বিদ্যালয় গুলিতে পাঠদান করে আসছে ।

ইউএনডিপি-সিএইচটিডিএফ পরিচালিত ও প্রধানমন্ত্রীর ঘোষণা অন্তর্ভূক্ত বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যাচাই বাছাই, মনিটরি পরিদর্শণসহ সকল কার্যক্রম কমিটিতে উপজেলা নির্বাহী অফিসারকে প্রধান করে ইউএনডিপি-সিএইচটিডিএফ এর উপজেলার দায়িত্ব প্রাপ্ত একজনকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেন। শিক্ষা সম্পর্কিত সংশ্লিষ্ট গণশিক্ষা মন্ত্রনালয়ের উপজেলা কমিটি সুপারিশ অনুসারের শিক্ষক নিয়োগের একটি তালিকা প্রেরণ করেন সংশ্লিষ্টরা । ঐ তালিকা থেকে বাদ পড়েছেন অনেকে এবং অনেকে নতুন করে বহিরাগতভাবে নিয়োগ দেয়া হয়েছে বলে স্বারকলিপিতে বলা হয়েছে।

মানবন্ধনের স্বারকলিপি পাঠ করেন শিক্ষক অভিভাবক ইউস আজিম, স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক অভিভাবক জ্ঞান সুন্দর চাকমা, টিমং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নসরাং ত্রিপুরা প্রমূখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউএনডিপি, সিএইচটিডিএফ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + one =

আরও পড়ুন