ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট

নিরাপদ পানির সুবিধা পাচ্ছে রুমা সদরের কয়েক হাজার মানুষ

fec-image

বান্দরবানের দূর্গম রুমা উপজেলা সদর এলাকার মানুষকে এখন আর নদী বা ঝর্ণার পানি পান করতে হয় না। মিনি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের মাধ্যমে নিরাপদ পানির সুবিধা পাচ্ছে কয়েক হাজার মানুষ।

নিরাপদ পানীর সংকট রোধে ২০১৮ সালে জনস্বাস্থ্য বিভাগ রুমা বাজার এলাকায় প্রায় ১কোটি টাকা ব্যায়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করেছে।

পার্শ্ববর্তী নদী থেকে ওয়াটার পাম্পের মাধ্যমে পানি এনে তা কয়েক ধাপে পরিশোধন করে নিরাপদ পানিতে রূপান্তর করা হয়। এই প্ল্যান্টের সক্ষমতা রয়েছে দৈনিক ৫০হাজার লিটার।

রুমা উপজেলা সদর পাইন্দু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উহ্লা মং মারমা জানায়, বর্তমানে এই পানির প্ল্যান্টের মাধ্যমে প্রায় ২হাজারের অধিক মানুষ নিরাপদ পানির সুবিধা পাচ্ছে। এতে করে সাধারণ মানুষের দীর্ঘদিনের পানির সংকট দূর হয়েছে।

বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মোহাম্মদ মুজিবুর রহমান জানান, প্রথমে ওয়াটার পাম্পের মাধ্যমে নদীর পানি সংরক্ষণ করা হয়। পরবর্তী তা পরিষদ এলাকায় মিনি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যাান্ট যন্ত্রের মাধ্যমে বিশুদ্ধকরণ শেষে নিরাপদ পানি পাচ্ছে মানুষ।

উপজেলা পরিষদ, বাজার ও হাসপাতাল এলাকার একাধিক বাসিন্দা জানান- ইতোপূর্বে রুমা উপজেলা সদরের মানুষ নদী, ঝর্ণার পানি পান করতো। এতে করে নানা রকম রোগে আক্রান্ত হতো মানুষ। কিন্তু জনস্বাস্থ্যের এই ট্রিটমেন্ট এলাকার মানুষের পানির চাহিদা পূরণ করেছে। তবে পানি সংকট রোধে এই ধরনের প্ল্যান্ট বিভিন্ন এলাকায় স্থাপন করার দাবী জানান তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − eight =

আরও পড়ুন