পানছড়িতে নায্য মূল্যে ধান সংগ্রহ শুরু

fec-image

সরকার ঘোষিত নায্যমূল্যে ধান সংগ্রহ শুরু হয়েছে পানছড়িতে।

সোমবার (২৭মে) সকাল ১১টা থেকে পানছড়ি খাদ্য গুদামে ধানের গুণগত মান পরীক্ষা-নিরীক্ষা শেষে তা গ্রহন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মো. আলাউদ্দিন শেখ, খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা প্রমিত চাকমা, খাদ্য গুদাম কর্মকর্তা মুহাম্মদ এনামুল হক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জয়নাথ দেব, সহকারী উপ-খাদ্য কর্মকর্তা মো. রোকন উদ্দিন ও কৃষক প্রতিনিধি দুর্বাদল চাকমা।

জানা যায়, ১৭ মে থেকে সংগ্রহ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও কৃষক ধান বাজারজত করণের উপযোগী করে তুলতে না পারায় উপজেলা সংগ্রহ কমিটি ২৭ মে থেকে ধান/চাউল ক্রয়ের কথা জানিয়ে দেয়।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা জানান, কৃষকদের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। তাদের উৎপাদিত ৫০ মে. টন ধান প্রতি কেজি ২৬ টাকা ও আতপ চাউল ৩৫ টাকা করে ক্রয় করা হবে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৫টি ইউনিয়নে ১৬৮৫ হেক্টর জমিতে এবার বোরো আবাদ হয়েছে। ১৩২০ হেক্টর জমিতে উপসী উৎপাদন ৭৭৮৮ মে. টন আর ৩৬৫ হেক্টর জমিতে হাইব্রীড উৎপাদন ১৭৫২ মে. টন সর্বমোট ৯৫৪০ মে. টন। যা গত বছরের তুলনায় বেশী। সরকারি নির্দেশনা মোতাবেক কৃষকের তালিকা খাদ্য নিয়ন্ত্রণ অধিদফতরে পাঠানো হয়েছে।

কিনা চান পাড়ার কৃষক নিকেতন চাকমা জানান, যেখানে বাজারে দাম দিচ্ছে ৪শ’ ৫০ টাকা সেখানে সরকার দিচ্ছে ১ হাজার ৪০ টাকা। তাতে আমরা অবশ্যই লাভবান।

উপজেলা ধান সংগ্রহ কমিটি জানায়, কৃষকদের সার্বিক সহযোগিতার ব্যাপারে আমরা আন্তরিক।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ধান সংগ্রহ, পানছড়ি, শুরু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × one =

আরও পড়ুন