বন্যার্তদের সহায়তায় সবটুকু দিয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি: সেনাপ্রধান

fec-image

নিজেদের সর্বোচ্চটা দিয়ে বাংলাদেশ সেনাবাহিনী বনার্তদের পাশে থাকবে বলে জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, সিলেট অঞ্চলে যা হয়েছে, এমন দুর্যোগ আসতে পারে, সেটি ভাবনার অতীত ছিল। এটা অভাবনীয় বিপর্যয়। রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। আমরা দুর্গত মানুষের সহায়তায় সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

রোববার (১৯ জুন) সিলেটে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন সেনপ্রধান। এসময় তিনি আরও বলেন, মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে। তাদের সহায়তায় সেনা সদস্যরা কী পরিমাণ কষ্ট করছে তা নিজে দেখতে এসেছি।

সিলেটের কোম্পানীগঞ্জের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন সেনাপ্রধান। পরে উপজেলার বঙ্গবন্ধু হাইটেক পার্কে ত্রাণ বিতরণ করেন তিনি।

গণমাধ্যমকে তিনি বলেন, ‌‘সেনাবাহিনী এর চেয়ে ভালো কাজ করতে পারত কি না-আমরা এই আলোচনায় যেতে চাই না। আমাদের সর্বোচ্চটুকু দিয়ে মানুষের পাশে দাঁড়াতে চাই। তবে বৈরী আবাহওয়া, প্রবল স্রোত, টানা বৃষ্টি, নেটওয়ার্কহীনতা সত্ত্বেও সেনা সদস্যরা বন্যা কবলিতদের সহায়তায় কাজ করে যাচ্ছে।’

পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট নির্দেশনা পাওয়ার কথাও জানান সেনাপ্রধান। তিনি বলেন, ‘সেনাবাহিনী দুর্গত মানুষের সহায়তায় যা কিছু করা সম্ভব তা করে যাচ্ছে। ইতোমধ্যে চট্টগ্রাম, কুমিল্লা, ঢাকা সাভারসহ বিভিন্ন ক্যান্টমেন্টনের সেনা সদস্যদের বন্যার্তেদের সহায়তায় নিয়োজিত করা হয়েছে। আরও অনেককে স্ট্যান্ডবাই রাখা হয়েছে।’

দ্রুত পানি নেমে যাবে এমন আশাবাদ জানিয়ে সেনাপ্রধান বলেন, তবে বন্যার পানি কমলেও মানুষের দুর্ভোগ সহসা কমবে না। ব্যাপক ক্ষয়ক্ষতিও হবে।

‘পরবর্তী ক্ষয়ক্ষতি মোকাবিরায় সেনাবাহিনী প্রস্তুতি নিচ্ছে জানিয়ে তিনি বলেন, আমরা ত্রাণ ও চিকিৎসা প্রদান শুরু করেছি। সেনা সদস্যদের বলেছি কষ্ট যতই হোক মানুষের দুর্ভোগে লাঘবে সর্বোচ্চ চেষ্টা করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই দুর্যোগ মোকাবিলা করা সম্ভব হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + sixteen =

আরও পড়ুন