বাঘাইছড়িতে মামলা প্রত্যাহারের দাবীতে অনির্দিষ্ট কালের বাজার বর্জন চলছে

বাঘাইছড়ি প্রতিনিধি:

বাঘাইছড়ি উপজেলায় বসু চাকমা হত্যা মামলা প্রত্যাহারের দাবীতে জেএসএস  সন্তুলারমা দলের ৮টি  হাট বাজারে অনির্দিষ্টকালের জন্য চলছে বাজার বর্জন।

এর আগে ১৬ জানুয়ারি ৪৮ ঘন্টার অবরোধসহ অনির্দিষ্টকালের জন্য বাজার বর্জনের গোষণা দেয় সংগঠনটি।

খোঁজ নিয়ে জানা গেছে ২৬ শে জানুযারি বাঘাইছড়ি  উপজেলার আওতাধীন শনিবারের দুটি হাট বসে। একটি হলো করেঙ্গতলী বাজার অপরটি দুরছড়ি বাজার। বাজারের দিন থাকার কারণে বাজারে দোকান পাট খোলা থাকলেও  কোনো ধরনের লোকের সমাগম  উপস্থিতি ছিল না।

২৩ জানুযারি বুধবার বাঘাইছড়ি মারিশ্যা বাজারেও দৃশ্য ছিল একই রকম। বাঙালিরা বাজারে আসলেও পাহাড়িরা ছিল হাতে গোনা কয়েক জন। বিভিন্ন জায়গা পথে ঘাটে বসছে বাজার। গত ১৬ জানুযারি থেকে টানা ১২ দিনের মত চলছে বাজার বর্জন।

শীতকালীন ও মৌসুমি সবজি চাষি আলম জানান,  বাজারে সবজি নিয়ে আসলেও ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন তারা। অপর দিকে ক্ষেতের মধ্যও তাদের ফসলাদি নষ্ট হচ্ছে বলে জানান।

এব্যাপারে সরেজমিনে কথা হয় কৃষকদের সাথে। বাঘাইছড়ি উপজেলার বড় চাষ হচ্ছে বোরোধান, চারা রোপন চলছে ইউরিয়া সার, ডিজেল,  কীটনাশক, ব্যবহার করতে পারছেন না অনেক চাষি। কৃষকরা দুশ্চিন্তায় ভুগছেন। সঠিক ভাবে সব কিছু ব্যবহার করতে না পারলে ফসল তোলা সম্ভব হবে না বলে জানান কৃষকরা।

ব্যবসায়ীরা জানান, টানা বাজার বয়কটের ফলে এত দিন ধরে ছোট ও মাঝারি ধরনের দোকান ব্যবসায়ীরা হাত গুটিয়ে বসে আছেন। কেউ এনজিও আবার অনেকে ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা পরিচালনা করছেন। এর মধ্যে সপ্তাহিক ও মাসিক কিস্তি চালাতে হবে বলে মহা আতঙ্কে আছেন অনেকে। বেচা কেনা নেই বলে যেন নুন আনতে পান্তা ফুরায়। এনজিও আর পরিবার চালাতে অনেককে হিমশিম খেতে হচ্ছে। যদি এভাবে চলতে থাকে অনেক দোকানদারদের মারাত্মক ক্ষয়ক্ষতি হবে।

উল্লেখ্য, গত ৪ জানুযারি সন্ধ্যা সাত ঘটিকার সময় বাবু পাড়াতে দুবৃর্ত্তদের গুলিতে এমএনলারমা দলের যুব সমিতির নেতা বসু চাকামা নিহত হয়। নিহতের ঘটনায় বাদী হয়ে প্রভাত কুসুম চাকমা জেএসএস সন্ত দলের উপজেলার সভাপতি সহ ২৭ জনের অজ্ঞাত ৭/৮ জনের নামে মামলা দায়ের করেন। একই ঘটনায় পুলিশ বাদী হয়ে বিস্ফোরক আইনে মামলা  দায়ের করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − thirteen =

আরও পড়ুন