বান্দরবানে কোটি টাকার তক্ষকসহ ২ উপজাতি আটক

fec-image

বান্দরবানে কোটি টাকা মূল্যের দুর্লভ হাঁসপা তক্ষকসহ দুই পাচারকারীকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন) এর সদস্যরা। আটককৃতরা হচ্ছে রাঙামাটির বাসিন্দা জনি মার্মা (২৯) ও খাগড়াছড়ির বাসিন্দা বাবু চাকমা (২৪)।

এপিবিএন সূত্র জানায়, একটি চক্র বান্দরবানে দীর্ঘ দিন ধরে তক্ষক, মাদক পাচারসহ নানান অপরাধ কর্মকাণ্ড চালিয়ে আসছে। একটি চক্র কোটি টাকা মূল্যের দুর্লভ প্রাণী হাঁসপা তক্ষক পাচার করবে এমন তথ্যের ভিত্তিতে এপিবিএন বান্দরবান ব্যাটালিয়ান-২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আলী আহাম্মদ খানের নির্দেশনায় এসআই মো. মহিউদ্দীন পিপিএম এর নেতৃত্বে একটি দল বুধবার (১৯ অক্টোবর) বিকাল ৩টায় বান্দরবান জেলা সদরের ইসলামপুর এলাকায় অভিযান চালায়। বিক্রির সময় নয় ইঞ্চি দৈর্ঘ একটি দুর্লভ প্রাণী হাঁসপা তক্ষকসহ এর সাথে জড়িত দুই পাচারকারীকে আটক করে।

এপিবিএন বান্দরবান ব্যাটালিয়ান-২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আলী আহাম্মদ খান সাংবাদিকদের জানান, একটি পাচারকারী চক্র পাহাড়ি এলাকা থেকে এসব দুর্লভ প্রাণী সংগ্রহ করে কোটি কোটি টাকার বিনিময়ে বিদেশে পাচার করে আসছে। উদ্ধার করা দুর্লভ হাঁসপা তক্ষকের মূল্য প্রায় এক কোটি টাকা। আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো জানান, চলতি বছরের আগস্ট মাস থেকে বান্দরবানে এপিবিএন ব্যাটালিয়ান-২ এর কার্যক্রম শুরু হয়। এপিবিএন বান্দরবানে মাদক চোরাচালন, সন্ত্রাসী তৎপরতা রোধ, অবৈধ অস্ত্রসহ নানান অপরাধমূলক কর্মকাণ্ড রোধে কাজ করবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, উপজাতি, তক্ষক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন