বান্দরবানে নির্মিত হচ্ছে আটটি মডেল মসজিদ

fec-image

তৃণমূল পর্যায়ে ইসলামী জ্ঞানের চর্চা ও গবেষণা কার্যক্রমের প্রসার ঘটাতে পার্বত্য জেলা বান্দরবানের জেলা ও উপজেলা পর্যায়ে আটটি মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে।

গণপূর্ত বিভাগ কার্যালয় সূত্রে জানা যায়, বান্দরবান জেলার বালাঘাটা এলাকায় এরই মধ্যে মডেল মসজিদ নির্মাণের কাজ শুরু হয়েছে। বান্দরবান সদর, রোয়াংছড়ি, রুমা, লামা, আলীকদম থানচি ও নাইক্ষ্যংছড়ি উপজেলায়ও মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে।

জানা যায়, ১৫ কোটি টাকা ব্যায়ে জেলা সদরের মডেল মসজিদ ও উপজেলা মডেল মসজিদ প্রায় ১৩ কোটি টাকা ব্যায়ে নির্মিত হচ্ছে। এছাড়াও উপজেলাগুলোর মডেল মসজিদ নির্মাণে চারতলার ফাউন্ডেশনে তিনতলা আর জেলা সদরের চার তলার ফাউন্ডেশন চার তলা নির্মাণ করা হবে।

মডেল মসজিদের গ্রাউন্ড ফ্লোরে গাড়ি পার্কিং, ইমাম ট্রেনিং সেন্টার, প্রতিবন্ধীদের জন্য নামাজের কক্ষের ব্যবস্থা থাকবে। এছাড়াও দ্বিতীয় তলায় থাকছে প্রধান নামাজ কক্ষ ও কনফারেন্স রুম। তৃতীয় তলায় থাকছে মহিলা ও পুরুষদের জন্য পৃথক নামাজের স্থান, রিসার্চ সেন্টার, মক্তব এবং ইসলামিক লাইব্রেরীসহ বিভিন্ন সুবিধা। চতুর্থ তলাতে থাকছে কোরআন শিক্ষা কেন্দ্র, তাহফিজ সেন্টার, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের কক্ষ ছাড়াও অতিথি কক্ষ।

বান্দরবান গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী সৌমেন মল্লিক জানান, উপজেলা পরিষদের মসজিদ এখন যে জায়গায় আছে ওই জায়গায় মডেল মসজিদ তৈরি করা হবে।

তিনি জানান, বান্দরবান সদর উপজেলার মডেল মসজিদ নির্মাণ কাজ এরই মধ্যে শুরু হয়েছে। দুটি উপজেলার মডেল মসজিদের দরপত্র আহ্বান প্রক্রিয়াধীন রয়েছে আর বাকিগুলোর দরপত্র আহ্বান করা হয়েছে। জায়াগাসহ বিভিন্ন সমস্যা থাকার কারণে এ বছরে সব মডেল মসজিদের নির্মাণ কাজ শেষ করা সম্ভব হবে না। তবে আগামী ২০১৯-২০ অর্থবছরের মধ্যে সব মডেল মসজিদের নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করছি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গণপূর্ত বিভাগে, পার্বত্য জেলা বান্দরবান, মডেল মসজিদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 8 =

আরও পড়ুন